Politics

রিয়াং ইস্যুতে কংগ্রেসের সমালোচনা করল বিজেপি

By Master

January 13, 2020

রিয়াং শরণার্থী ইস্যুতে ত্রিপুরা কংগ্রেসের মনোভাবের সমালোচনা করল  শাসক বিজেপি,  কংগ্রেস ছেড়ে যাওয়া প্রাক্তন ত্রিপুরা প্রদেশ কংগেস সভাপতি প্রদ্যুতকিশোর দেববর্মনও ।

সাংবাদিক সম্মেলনে কংগ্রেস গতকাল বলেছিল,  রিয়াং শরণার্থীদের যেন মিজোরামে ফেরত পাঠানো হয় দ্রুত। কংগ্রেসের ত্রিপুরা প্রদেশের ভারপ্রাপ্ত ্সভাপতি  পীযূষ বিশ্বাস বলেছেন, রাজ্য সরকার যদি রিয়াং শরণার্থীদের এখুনি ফেরত না পাঠায়, তাহলে আন্দোলন শুরু করবে কংগ্রেস। কংগ্রেস নেতা বিরজিত সিনহা বলেছেন, দীর্ঘদিন ধরে মিজোরাম থেকে আসা শরনার্থীরা কাঞ্চনপুরে আছেন এবং তাতে এলাকায় চাপ তৈরি হচ্ছে।

আজ আগরতলায়  রাজ্য দপ্তরে  বসে প্রতিক্রিয়া  দেন বিজেপি মুখপাত্র নবেন্দু ভট্টাচার্য। তিনি বলেছেন, দীর্ঘদিন কেন্দ্রে এবং মিজোরামে কংগ্রেস সরকার ছিল, তখন কেন তারা রিয়াং শরণার্থীদের ফেরত পাঠানোর বিষয় নিয়ে কংগ্রেস নেয়তাদের সক্রিয় হতে দেখা যায়নি । তার অভিযোগ, কংগ্রেস, সিপি(আই)এম’র হয়ে কাজ করছে। রাজ্যে অশান্তি সৃষ্টির চেষ্টা চলছে,  তার  জন্যই এসব দাবি।

 

প্রদ্যুতকিশোর দেববর্মন বলেছেন, তিনি স্তম্ভিত বর্তমান কংগ্রেস নেতৃত্ব এ ধরণের দাবি করছেন ! প্রদ্যুতের মতে এটা উপজাতি মানুষের সঙ্গে বিশ্বাসঘতকতা।

উত্তর ত্রিপুরায় কাঞ্চনপুর মহকুমার  ছয়টি জায়গায় চল্লিশ হাজার রিয়াং ( ব্রু) শরণার্থী্রা আছেন। ১৯৯৭ সালে মিজোরাম থেকে তারা চলে এসেছিলেন। দুই দশকের বেশি সময়েও তাদের সমস্যার সমাধান হয়নি। প্রায় সব নাগরিক সুবিধা বঞ্চিত এই হাজার হাজার মানুষ নিজের ভিটেতে ফিরে যেতে পারছেন না। কিছুদিন আগে সরকার তাদের রেশন বন্ধ করে দিয়েছিল, বেশ কয়েকজন সে সময়ে মারা যান। শরণার্থীরা আন্দোলন  করলে, আপাতত রেশন আবার চালু হয়েছে।

ভিডিও ব্যবস্থাপনায় অভিজিৎ

আগরতলা, ত্রিপুরা