প্ৰথম খবর

কমিশনের সমালোচনায় আপ

By Grand Master

February 09, 2020

গতকালই দিল্লি বিধানসভার ভোট সম্পন্ন হয়েছে।এখন পর্যন্ত ভারতের নির্বাচন কমিশন কত শতাংশ ভোট হয়েছে এর চূড়ান্ত তালিকা প্রকাশ করেনি। কেন এত সময় লাগছে এনিয়ে প্রশ্ন তুললেন অরবিন্দ কেজরিওয়াল ।

কেজরিওয়ালের দাবি কমিশন কেন এত দেরী করছে তথ্য প্রদান করতে? বিষয়টি সন্দেহের উর্দ্ধে নয়।তার মতে ভোট শেষ হয়ে যাবার কিছুক্ষণের মধ্যেই তো এই তথ্য কমিশনের কাছে চলে আসা উচিৎ। যদি তা না হয়ে থাকে তাহলে এই বিষয়টিই কমিশন জানিয়ে দিক।

সংবাদ সংস্থা আই এ এন এস’কে কমিশনের একজন আধিকারিক জানিয়েছেন ভোট শেষ হয়ে যাবার পর রাত গড়িয়ে গিয়ে ভোর তিনটা (৯ ফেব্রুয়ারি) পর্যন্ত স্ট্রং রুম সিলিং করা হয়েছে । সব তথ্য সংকলন করতে সময় লাগতেই পারে। এতে অস্বাভাবিক কিছু নেই।

গতকাল ৭০ টি বিধানসভা কেন্দ্রে ভোট শুরু হয়েছিল সকাল ৮ টায় এবং ভোট দানের শেষ সময় ছিল সন্ধ্যে ছয়টা পর্যন্ত। কোন কোন পোলিং স্টেশনে সন্ধ্যে ছয়টার পরেও ভোটারদের লাইনে থাকতে দেখা গিয়েছে। ভোটদান চলেছে নির্দ্ধারিত সময় শেষ হয়ে যাবার পরেও।

আম আদমি পার্টির ক্যাবিনেট মন্ত্রী শাকুর বস্তী বিধানসভা কেন্দ্রের আপ প্রার্থী সত্যেন্দর জৈন দাবি করেছেন যে এই বিধানসভা কেন্দ্রের ১৪৩ টি পোলিং স্টেশনের ফর্ম ১৭ সি থেকে প্রাপ্ত তথ্য গণনা করে দেখা যায় যে ১,৪৪,৭৭৭ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৯৮,০১২ জন। শতাংশের হিসাবে ভোট হয়েছে ৬৭.৭ শতাংশ।

দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া প্রশ্ন তুলেছেন নির্বাচন কমিশন নির্বাচনী তথ্য সংকলনে কেন অযথা দেরি করছে । তিনি এও দাবি করেন বিজেপি নেতাদের এই প্রক্রিয়ায় যুক্ত থাকার যথেষ্ট সম্ভাবনা রয়েছে । ভোট শেষ হওয়ার প্রায় ২৪ ঘণ্টা পরেও ভারতের নির্বাচন কমিশন সরকারিভাবে কত শতাংশ ভোট হয়েছে এই তথ্য না দিতে পারছে না। বিষয়টি আশ্চর্যজনক ঘটনা বলে তিনি মন্তব্য করেন।

আম আদমি পার্টির আরেকজন নেতা সঞ্জয় সিং বলেছেন দিল্লী বিধানসভা নির্বাচনের ইতিহাসে এই প্রথম ভারতের নির্বাচন কমিশন এত সময় গড়িয়ে যাবার পরেও ভোটের হারের সঠিক তথ্য প্রদান করতে পারছেনা। তিনি এও বলেন গত লোকসভা নির্বাচনে ভোটের দিনই কত শতাংশ ভোট হয়েছে সেই তথ্য নির্বাচন কমিশন দিতে পেরেছিল।

দিল্লির মুখ্য নির্বাচন আধিকারিক’র সাথে আইএএনএস সংবাদ সংস্থার পক্ষ থেকে এই বিষয় নিয়ে যোগাযোগ করা সম্ভব হয়নি।

উল্লেখ্য গতকাল দিল্লী বিধানসভার ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এক্সিট পোলের ফলাফল অনুসারে তৃতীয়বারের মতো দিল্লীর ক্ষমতায় আসতে যাচ্ছে আপ। পোল অব পোলস’র হিসাব মোতাবেক ৭০ টি আসনের মধ্যে আম আদমি পার্টি দখল করতে যাচ্ছে ৫২ টি আসন। বিজেপি’র দখলে যাচ্ছে ১৭ টি আসন। কংগ্রেস পাচ্ছে একটি আসন ।

আগামী ১১ ফেব্রুয়ারি ২১ টি গণনা কেন্দ্রে সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হবে।