দেশ -পৃথিবী

টাটা – আদানী চালাবে ট্রেন

By Grand Master

February 10, 2020

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই নরেন্দ্র মোদি সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নে বেসরকারিকরণ কে একটি উল্লেখযোগ্য অভিমুখ হিসেবে বেছে নিয়েছে ।

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এই বেসরকারিকরণের ওপর কেন্দ্রীয় সরকারের আস্থা আরো বেড়েছে। সম্ভাবনা তৈরি হয়েছে যে ভারতীয় রেল হয়তো সম্পূর্ণভাবে বেসরকারিকরণ হয়ে যেতে পারে।

কেন্দ্রীয় সরকার দেশের পর্যটন কেন্দ্রগুলোতে বেসরকারি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে ।এ বছরের বাজেটে এই পরিকল্পনার কথা অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্পষ্টভাবে উল্লেখ করেছেন ।

এই উদ্দেশ্যে দেশের ১০০ টির বেশি রুটকে বেছে নেওয়ার প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে। দেশের যে রাজ্যগুলিতে পর্যটনশিল্প থেকে যথেষ্ট রাজস্ব আদায় হয় সেই এলাকাগুলোকে এ রুটে যুক্ত করা হবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বিভিন্ন বেসরকারি সংস্থা কেন্দ্রীয় সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়েছে। সারাবিশ্বে বিভিন্ন দেশে বেসরকারি সংস্থা ট্রেন চালায় ।এইরকম সংস্থাগুলোর মধ্যে বেশ কয়েকটি বিদেশী সংস্থা এই বেসরকারিকরণের কারণে ভারতে হয়ত ট্রেন চালাতে শুরু করতে পারে। তেমনি দেশীয় সংস্থাগুলোর মধ্যে টাটা, আদানি গ্রুপও এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে ।এই দেশীয় সংস্থাগুলো নতুন পরিকল্পনায় ট্রেন চালাতে আগ্রহী বলেও জানা গেছে।

এবারের বাজেটে রেলের বেশকিছু গুরুত্বপূর্ণ পরিকাঠামো নতুন আঙ্গিকে গড়ে তোলা হবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে ।

নতুন রেল লাইন স্থাপনের জন্য ১২ হাজার কোটিরও বেশি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে বাজেটে। ডাবল লাইনের জন্য বরাদ্দের প্রস্তাব আছে প্রায় ৭০০ কোটি টাকার। সিগনালিং এবং টেলিকম ব্যবস্থার উন্নয়নে প্রায় ১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে।