দেশ -পৃথিবী

প:ব থেকে কি রাজ্যসভায় নির্বাচিত হচ্ছেন ইয়েচুরি-প্রশান্ত কিশোর ?

By Grand Master

February 29, 2020

ইলেকশন ম্যানেজমেন্ট গুরু প্রশান্ত কিশোর কি তৃণমূলের টিকিটে রাজ্যসভায় নির্বাচিত হতে যাচ্ছেন ? সংবাদ সংস্থা আই এ এন এস এরকম একটি সম্ভাবনার প্রতি ইঙ্গিত করেছে ।

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরি বলেই দিয়েছেন আসন্ন রাজ্যসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে বাম- কং জোটের প্রার্থী সি পি আই এম’র সীতারাম ইয়েচুরি হলে তার দলের কোনও আপত্তি থাকবে না ।

পশ্চিম বঙ্গের পৌরসভা নির্বাচনে কংগ্রেস ও সি পি আই এম’র মধ্যে জোট হবার সম্ভাবনা ক্রমশ বাড়ছে। রাজ্যসভার নির্বাচনের জোট হয় কিনা সেটাই দেখার ।

ভারতের নির্বাচন কমিশনের নির্ঘন্ট অনুযায়ী ২৬ শে মার্চ দেশের বিভিন্ন রাজ্যে রাজ্যসভার মোট ৫৫ টি আসনে ভোট হবে। এর মধ্যে পশ্চিম বঙ্গের আসন ৫ টি । পাঁচটি আসনে চারটিতে তৃণমূল কংগ্রেসের জয় নিশ্চিত । একটি আসনে বাম-কংগ্রেস জোট হলে , জোটের জয় নিশ্চিত । এটাই দেখার বিষয় বাম ও কংগ্রেস জোট নিয়ে কী সিদ্ধান্ত নেয় ।

পশ্চিম বঙ্গে যে পাঁচটি রাজ্যসভার আসনে ভোট হবে এরমধ্যে তৃণমূল কংগ্রেসের সাংসদ আছেন চারজন এবং একজন বহিস্কৃত সিপিআইএমের সাংসদ ঋতব্রত বন্দোপাধ্যায় ।তৃণমূল কংগ্রেসের ৪ জন সাংসদ হলেন কে ডি সিং , যোগেন চৌধুরী , আহমেদ হাসান এবং মণীশ গুপ্ত । মণীশ গুপ্ত আবার তৃণমূলের টিকিট পেতে পারেন। কিন্তু কে ডি সিং এবং আহমেদ হাসান এর জায়গায় তৃণমূল নতুন মুখ নিয়ে আসবে বলেই আইএএনএস’র অভিমত।এমনকি চিত্রশিল্পী যোগেন চৌধুরীর পরিবর্তে অন্য কোনো নতুন মুখকে প্রার্থী করা হতে পারে। ইলেকশন ম্যানেজমেন্ট গুরু প্রশান্ত কিশোরের সাথে তৃণমূল ইতিমধ্যেই চুক্তি সেরে নিয়েছে তাদের জনসংযোগ বৃদ্ধির বিভিন্ন বিষয় নিয়ে।

প্রশান্ত কিছুদিন আগে পর্যন্ত বিহারে জনতা দল ইউনাইটেড’র সাথে যুক্ত ছিলেন নীতিশ কুমারের খুব কাছের লোক বলে পরিচিত ছিলেন । সি এ এ নিয়ে তার অবস্থান নীতিশ কুমার থেকে তাকে দূরে ঠেলে দেয়। শেষপর্যন্ত প্রশান্ত কিশোর কে জনতা দল ইউনাইটেড থেকে বহিষ্কার করা হয়।

ভোট কৌশলী হিসেবে প্রশান্ত’র তৃণমূলের কাছাকাছি চলে আসার কারণেই যথেষ্ট সম্ভাবনা তৈরি হয়েছে যে আগামী রাজ্যসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হতে পারেন তিনি।

তৃণমূল কংগ্রেস জাতীয় দলের তকমা পেলেও এখন পর্যন্ত পশ্চিমবঙ্গেই এই দলের প্রধান শক্তি। প্রশান্ত কিশোরকে সামনে নিয়ে এলে বিহার সহ আরও বেশ কয়েকটি রাজ্যে তৃণমূল কংগ্রেস তার সংগঠন কে মজবুত করতে পারবে বলেও ধারণা করা হচ্ছে।