প্ৰথম খবর

রক্ত শূন্যতায় ভুগছে ত্রিপুরার ব্লাডব্যাঙ্ক

By Master

February 08, 2020

ত্রিপুরার ব্লাড ব্যাঙ্কগুলিতে চলছে রক্তের খরা। সবচেয়ে খারাপ অবস্থা জিবিপি এবং আইজিএম হাসপাতালের ব্লাডব্যাঙ্কে। দুটোই সরকারি হাসপাতাল।মুমূর্ষু রোগীর পরিজন রক্তের জন্য হন্যে হয়ে ঘুরছেন। রক্ত পাওয়া যাচ্ছে না।

রক্ত সঞ্চালন পর্ষদের নিবিড় সেন তথ্য দিয়ে জানিয়েছেন, জিবি হাসপাতালে প্রতিদিন গড়ে ৫০-৫৫ ইউনিট রক্ত প্রয়োজন। বর্তমানে ৫-৭ ইউনিট করে মজুত রয়েছে। অবস্থা মারাত্মক। নেগেটিভ রক্ত প্রায় পাওয়াই যাচ্ছে না।

মুমূর্ষু রোগীরা সব আসেন আগরতলায়। জেলা বা মহকুমা হাসপাতালে ব্লাডব্যাঙ্ক রয়েছে। জটিল ও মুমূর্ষ রোগীদের চাপ সামলাতে হয় জিবি এবং আইজিএমকে। এখানে রক্তের প্রয়োজনও বেশি। তাছাড়া জেলা বা মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে বেশি রক্ত সংরক্ষণ করে রাখার মতো পরিকাঠামো নেই। সারা রাজ্যেই রক্তের ব্যাপক চাহিদা।

রক্তদান শিবির তেমন হচ্ছে না। মাসে হয়তো একটি বা দুটি হচ্ছে। তা যথেষ্ট না। আগে যেভাবে প্রায় প্রতি সপ্তাহে রক্তদান শিবির হতো এখন তা বন্ধ প্রায়। খুব কম সংগঠন ,ক্লাব বা সংস্থা এগিয়ে আসছে রক্তদান শিবির করার জন্য, বলেছেন নিবিড় সেন।

আজ বিধায়ক আশিস সাহা এবং সুদীপ রায় বর্মণের উদ্যোগে জিবিতে গিয়ে স্বেচ্ছায় রক্ত দিয়ে এসেছেন ৭০ জন। আগামীকাল ডিওয়াইএফআই আগরতলার ছাত্রযুব ভবনে রক্তদান শিবিরের আয়োজন করেছে।

আজ এবং আগামীকাল জিবিপি ব্লাডব্যাঙ্কে কোনও রক্তের সংকট নেই। জানিয়েছেন এই ব্লাডব্যাঙ্কের ইনচার্জ পারথ সারথি চৌধুরী। কারন গতকাল ভালো সংখ্যক মানুষ স্বেচ্ছায় রক্তদান করেছেন জিবিতে।

আগরতলা, ত্রিপুরা