প্ৰথম খবর

কৃষি শ্রমিকের সুরক্ষাই এখন দেশকে খাবার জোগানোর পথ

By Master

March 30, 2020

কৃষিকাজকে লকডাউনের  আওতা থেকে বাদ দেয়া হয়েছে। কোভিড-নাইন্টিন সংক্রমণ আটকাতে যখন ওষুধের কারখানা ছাড়া আর সব শিল্প বন্ধ হয়ে আছে, তখন সারা দেশকে পেট ভরানোর কাজটি করবেন কৃষিজীবী মানুষরাই।

সারা ভারত ক্ষেত মজুর ইউনিয়ন  কেন্দ্রীয় সরকারের এই ছাড়কে স্বাগত জানিয়ে বেশ কয়েকটি দাবি রেখেছে কৃষিশ্রমিকদের জন্য।  সারা দেশে লক্ষ লক্ষ কোটি টাকার শষ্য মাঠে মাঠে ছড়িয়ে আছে। সেই ফসল ঘরে তোলাই এখন দেশকে খাইয়ে রাখার একমাত্র উপায়। সরকারকে কৃষি শ্রমিক এবং অন্যান্য গ্রামীণ  গরিব মজদুর যারা এই ফসল তোলায় কাজ করবেন, তাদের বাঁচিয়ে রাখতে সরকারকে কিছু ব্যবস্থা নিতে হবে। তাদের মাস্ক, স্যানিটাইজার ও অন্যান্য নিরাপদ থাকার উপকরণ দিতে হবে, তাদের বাঁচিয়ে রাখতে এবং যেন সংক্রমণ ছড়িয়ে না পড়ে। ফসল তোলার কাজ দেখার জন্য প্রতিটি জেলায় কৃষি আধিকারিক নিয়োগ করতে হবে, তারা নিয়ন্ত্রিত উপায়ে ফসল তোলার কাজ করাবেন।ফসল তোলার জন্য এলাকা ভিত্তিক সময় ঠিক করে নিয়ে, সেই সময়ের মধ্যে ফসল তুলে নিতে হবে।

যারা এই সময়ে ফসল তোলার কাজ করবেন,  তাদের মাঠা, জল এবং পরিবহণ সুবিধা দিতে হবে, যাতে তারা জলশূন্যতায় না ভোগেন। এইসব খরচ সরকারকেই নিতে হবে কারণ ঋণের চাপে থাকা কৃষক এই ভার নিতে পারবেন না। সরকার যেন এখনই এই ব্যবস্থা নেয়, তার দাবি রেখেছে ইউনিয়ন।