দেশ -পৃথিবী

জারি হয়ে গেল নির্দেশিকা। পশ্চিম বঙ্গে আগামীকাল থেকে শুরু হচ্ছে লক ডাউন ।

By Grand Master

March 22, 2020

করোনা ভাইরাসের সংক্রমণ জনিত পরিস্থিতি মোকাবেলায় পশ্চিমবঙ্গের জারি করা হলো লকডাউন ।

এই লক ডাউনের ফলে রাজ্যের সব ধরনের সরকারি পরিবহন ব্যবস্থা বন্ধ থাকবে । জরুরী পরিষেবা ছাড়া সব অফিস , দোকান বন্ধ থাকার নির্দেশ দেয়া হয়েছে । আজই কিছুক্ষণ আগে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তর থেকে নির্দেশিকা জারি হয়েছে । এই নির্দেশিকায় বলা হয়েছে যারা সরকার নির্দেশিত বিধিগুলো মানবেন না তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এই নির্দেশিকা মোতাবেক কোন ট্যাক্সি, অটোরিকশাও চলবে না ।তবে হাসপাতাল, এয়ারপোর্ট ,রেলওয়ে স্টেশন ,বাস স্ট্যান্ড এবং বিভিন্ন মালপত্র মুখ্যত খাবার এবং অত্যাবশ্যকীয় পণ্য সামগ্রী পরিবহনের ক্ষেত্রে নির্দেশ প্রযোজ্য হবে না ।

সব ধরনের দোকান , ব্যবসায়িক প্রতিষ্ঠান, অফিস ,ফ্যাক্টরি ,ওয়ার্কশপ, গোডাউন ইত্যাদি বন্ধ থাকবে ।

যে সমস্ত ব্যক্তিরা বিদেশ থেকে এসেছেন এবং অন্যান্য ব্যক্তি যাদের ক্ষেত্রে রাজ্যের স্বাস্থ্য দপ্তর বাড়িতে থেকে কোয়ারেন্টাইন করার নির্দেশ দিয়েছে তাদের অবশ্যই কোয়ারেন্টাইন ব্যবস্থা অনুসরণ করতে হবে ।

প্রত্যেক ব্যক্তিকে বাড়িতে থাকতে হবে এবং খুব প্রয়োজন না হলে বাড়ি থেকে বের হওয়া যাবে না । মূলত সবাইকে সোশ্যাল ডিসটেন্স বিধি অনুসরণ করতে হবে।

এই লকডাউন ব্যবস্থার আওতায় সরকারি এবং বেসরকারি যে সমস্ত পরিষেবা ক্ষেত্রগুলো আসবে না সেগুলো হলো : ১. আদালত এবং বিভিন্ন কারেকশনাল সার্ভিস ২.স্বাস্থ্যপরিষেবা , পুলিশ, আর্মড ফোর্স এবং প্যারা মিলিটারি ফোর্স ৩.বিদ্যুৎ পরিষেবা ,পানীয় জল পরিষেবা , ফায়ার ব্রিগেড , সিভিল ডিফেন্স এবং অন্যান্য আপতকালীন ব্যবস্থা । ৪.টেলিকম, ইন্টারনেট, পোস্টাল সার্ভিস ,ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং ,এটিএম, পিডিএস ব্যাবস্থা ৫. মুদি দোকান, সবজি- ফলের দোকান , মাংস মাছ-রুটি-দুধের দোকান ইত্যাদি

পেট্রোল পাম্প , গ্যাস , বিভিন্ন ঔষধের দোকান, প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া লক ডাউন ব্যবস্থার আওতায় থাকবে না।

নির্দিশিকায় এও বলা হয়েছে কোন জনবহুল এলাকায় সাত জনের বেশি ব্যক্তি যদি একত্রিত হন তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।যারা এই নির্দেশ অমান্য করবেন তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ নং ধারা মোতাবেক ব্যবস্থা নেওয়ার কথা নির্দেশিকা বলা হয়েছে ।

রাজ্য সরকারের প্রিন্সিপাল সেক্রেটারি বিবেক কুমারের স্বাক্ষর করা এই নির্দেশিকা অনুযায়ী পশ্চিমবঙ্গে লকডাউন শুরু হচ্ছে আগামীকাল বিকাল ৪ টা থেকে এবং ২৭ মার্চ মধ্যরাত পর্যন্ত লকডাউন জারি থাকবে।