প্ৰথম খবর

ত্রিপুরার রসেম শিল্পী থঙা ডারলং-কে আবিস্কার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র ভাই মোদি !

By Master

March 11, 2020

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেছেন, এই প্রথম পর পর দুইবার পদ্মশ্রী এসেছে। থঙা ডারলং-কে আবিস্কার করেছেন প্রধানমন্ত্রী। পুরস্কার পাওয়ার আগে কয়জন জানতেন এই শিল্পীকে , তিনি জিজ্ঞাসা রেখেছেন।

বেণী চন্দ্র জমাতিয়া এবার পদ্মশ্রী পাচ্ছেন রাজ্য থেকে। মুখ্যমন্ত্রী বলেছেন, তার নাতনি লিখেছেন, তার দাদু মা-র কাছ থেকে রামায়ণ-মহাভারত-উপনিষদ’র গল্প শুনতেন। তারপর থেকে নিজের হাতে ককবরকে কবিতা লিখতেন, ককবরকে কাহিনী লিখতেন। স্কুলে যাওয়ার সুযোগ হয়নি, ককবরক ভাষায় সেগুলো তিনি লিখেছেন।

বিকালে আগরতলায় স্বামী বিবেকানন্দ স্টেডিয়ামে উপজাতি উৎসবের সূচনা করেছেন  বিপ্লব কুমার  দেব। সেখানেই এই বক্তব্য মুখ্যমন্ত্রীর।

থঙা ডারলং রসেম বাজিয়ে রাষ্ট্রপতির হাত থেকে নিয়েছেন পুরস্কার। তিনি সঙ্গীত নাটক একাডেমি পুরস্কার পেয়েছেন ২০১৪ সালে। জাপান থেকে ঘুরে এসেছেন প্রায় পনের বছর আগে। রাজ্যস্তরে একাধিক পুরস্কার পেয়েছেন। দূরদর্শন কিংবা আকাশবানী সম্প্রচার করেছে তার বাজনা। তাকে নিয়ে একাধিক ডকুমেন্টারি ফিল্ম হয়েছে।২১০৯ সালে হয়েছেন পদ্মশ্রী।

ভারতে নাগরিক সম্মানের দিক থেকে পদ্মশ্রী চতুর্থ সম্মান।

বেণী চন্দ্র জমাতিয়া গোমতী ত্রিপুরার মহারানীতে থাকেন । তার গান ত্রিপুরায় বেশ পরিচিত। ত্রিপুরায় কংগ্রেস-টিইউজেএস সরকারের  সময়ের মন্ত্রী নগেন্দ্র জমাতিয়া’র শ্বশুরমশাই তিনি। বেণী জমাতিয়ার নাত-নাতনি, মানে নগেন্দ্র জমাতিয়ার ছেলে কাহাম্নুক জমাতিয়া নামী ডাক্তার, মেয়ে হামারি জমাতিয়া প্রতিষ্ঠিত সাংবাদিক। ভিডিওঃ অভিজিৎ আগরতলা, ত্রিপুরা