দেশ -পৃথিবী

সীতারামে না। সেলিমে আপত্তি । তবে কি কানহাইয়া নাকি বিকাশ রঞ্জন ?

By Grand Master

March 09, 2020

আগামী ২৬ শে মার্চ ৫৫ টি রাজ্য সভার আসনে ভোট হতে যাচ্ছে। পশ্চিমবঙ্গে পাঁচটি শূন্য আসনে ভোট হবে। তৃণমূল চারটি আসনের জন্য ইতিমধ্যেই তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে।

পাঁচটি আসনের মধ্যে চারটি আসনে তৃণমূলের জয় নিশ্চিত। একটি আসনে যদি কংগ্রেস এবং বাম জোট হয় তাহলে জোটের পক্ষে যাবে একটি আসন ।

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী আগেই জানিয়ে দিয়েছিলেন যদি সীতারাম ইয়েচুরিকে বাম দল গুলো প্রার্থী করে তাহলে তার দলের কোনও আপত্তি থাকবে না । সিপিআইএম পলিটব্যুরো জানিয়ে দিয়েছে সীতারাম প্রার্থী হবেন না ।

পশ্চিম বঙ্গের প্রদেশ কংগ্রেস জানিয়ে দিয়েছে এ আই সি সি’র সাথে বাম দল গুলোর পক্ষ থেকে প্রার্থী ঠিক করা হোক। সিপিআইএম’র পক্ষ থেকে মহম্মদ সেলিমকে প্রার্থী করার বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছিল কিন্তু সেলিমকে নিয়ে আবার কংগ্রেসের আপত্তি আছে ।

দিল্লিতে আজই প্রার্থীর নাম চূড়ান্ত হবে। দুটো নাম নিয়ে বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে । সিপিআই নেতা কানহাইয়া কুমারকে নিয়ে কংগ্রেসের দিল্লির নেতারা যথেষ্ট উৎসাহী। কানহাইয়া পশ্চিম বঙ্গের না হওয়াতে বাম নেতাদের আপত্তি থাকতে পারে। তেমনি সিপিআইএম নিজেদের দলেরই কাউকে প্রার্থী হিসেবে চাইতে পারে । এরকম পরিস্থিতিতে বিকাশ রঞ্জন ভট্টাচার্যের নাম প্রার্থী হিসেবে ঘোষণা হবারও সম্ভাবনা আছে ।