দেশ -পৃথিবী

প্লাজমা থ্যারাপির জন্য রক্ত দিতে এগিয়ে এলেন তবলিঘি জামাতির সদস্যরা

By Grand Master

April 26, 2020

দিল্লি করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যার হিসেবে সারা দেশে তৃতীয় স্থানে আছে ।

দিল্লিতেই মাত্র কদিন আগে সঙ্কটাপন্ন একজন করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির দেহে প্লাজমা থ্যারাপি করে সফল হয়েছেন চিকিৎসকেরা । এইরকম এক পরিস্থিতিতে যখন প্লাজমা থ্যারাপির সুফল স্পষ্ট হয়ে উঠছে , তখনই করোনা ভাইরাসে আক্রান্ত হবার পর সুস্থ্য হয়ে ওঠা তবলিঘি জামাতের সদস্যরা এগিয়ে এলেন প্লাজমা থ্যারাপির জন্য রক্ত দান করতে ।

দিল্লির নিজামুদ্দিনের মারকেজের তবলিঘি জামাতের জমায়েত থেকে সারা দেশেই করোনা ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়ে বলে সরকারী তরফেও জানানো হয়েছিল । সারা দেশে করনার সংক্রমণ বাড়িয়ে তুলতে এই জামাতের সদস্যরা দায়ী এমন অভিযোগও উঠেছে বিভিন্ন মহল থেকে । বিষয়টি নিয়ে সামাজিক সহিংসতাও শুরু হয় ভারতের বিভিন্ন জায়গায় ।

মারকেজের ধর্মীয় অনুস্থানে যোগ দেওয়া অনেকেই করোনা ভাইরাসে আক্রান্ত হন । এদের মধ্যে ১৪২ জনকে দিল্লির এইমস হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয় । এখন পর্যন্ত এদের মধ্যে ১২৯ জন সুস্থ্য হয় উঠেছেন । এই সুস্থ্য হয়ে ওঠা ব্যক্তিরাই এগিয়ে এলেন প্লাজমা থ্যারাপিতে ডোনার হিসেবে । শুধু তাই নয় ভবিষ্যতের গবেষণার জন্য রক্ত দিতেও রাজি হয়েছেন এরা । এদের মধ্যে অনেকেই বিদেশী । আটকা পড়েছেন ভারতে । সুস্থ্য হয়ে ওঠা ব্যক্তিদের থাকার ব্যবস্থাও করা হয়েছে দিল্লী রাজ্য সরকারের পক্ষ থেকে ।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ্য হয়ে ওঠার পর একজন ব্যক্তির দেহ থেকে যে পরিমাণ প্লাজমা পাওয়া যায় তা দিয়ে দুজন করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির প্লাজমা থ্যারাপি সম্ভব । সুস্থ্য হয়ে ওঠা ব্যক্তির দেহের প্লাজমাতে উপস্থিত থাকে এই ভাইরাসের বিরুদ্ধে শরীরে তৈরি হওয়া এন্টিবডি । এই এন্টিবডিই একজন আক্রান্ত ব্যক্তির ইমুইনিটি অনেকটা বাড়িয়ে সুস্থ্য হতে সাহায্য করে ।

এখন পর্যন্ত দিল্লিতে চারজনের শরীরে প্লাজমা থ্যারাপিতে চিকিৎসা করা হয়েছে । দুজন ইতিমধ্যেই সুস্থ্য হয়ে গেছেন । বাকিদের অবস্থাও ভালোর দিকে । আই সি এম আর ইতিমধ্যেই প্লাজমা থ্যারাপিতে কিভাবে চিকিৎসা করা হবে এনিয়ে এডভাইসারি জারী করেছে । বেশ কয়েকটি রাজ্যই এই পদ্ধতিতে চিকিৎসা শুরু করার ব্যবস্থা গ্রহণ করেছে । দিল্লিতেই প্রথম সফল ভাবে এই পদ্ধতির প্রয়োগ করা হয়েছে ।

আজ দিল্লির এইমসে চল্লিশ জন তবলিঘি জামাতির সদস্য রক্তদান করেছেন । এর আগে তাদের করোনা পরীক্ষাও করা হয় । সবার করোনা ভাইরাস নেগেটিভ আসার পরই রক্ত নেওয়া হয় ।

তামিলনাড়ুতেও তবলিঘি জামাতের সদস্য যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ্য হয়ে উঠেছেন , প্লাজমা থ্যারাপিতে ডোনার হিসেবে এগিয়ে এসেছেন ।