দেশ -পৃথিবী

ত্রিপুরা-মিজোরাম সীমান্ত এলাকা থেকে প্রচুর এ কে রাইফেল বাজেয়াপ্ত

By thepongkor

September 29, 2020

মিজোরাম-ত্রিপুরার সীমান্ত এলাকা ফুলদংশাই থেকে অন্তত ত্রিশটি মারাত্মক বন্দুক বাজেয়াপ্ত করেছে বর্ডার সিক্যুরিটি ফোর্স ( বিএসএফ)। একটি কার্বাইন, বাকীসব একে সিরিজের রাইফেল, সাথে প্রচুর গুলি, ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছে বলেছে বিএসএফ।

মিজোরামের মামিট জেলার ফাইলেঙ মহকুমায় বিএসএফ অ্যাম্বুসে বসেছিল কাল রাতে। দু’টি গাড়ি থেকে এই সব অস্ত্র বাজেয়াপ্ত করেছে। তিনজনকে আটক করা হয়েছে। তারা প্রত্যেকেই আইজলের। লালহুয়াপজাউভা (৫৬), ভানলালরুয়াতা(২৫) এবং লিয়ানসাঙ্গা ( ২৬), তাদের নাম। বিএসএফ বলেছে, বেশ কিছুদিনের মধ্যে উত্তরপূর্বাঞ্চলে এটাই সবচেয়ে বড় অস্ত্র উদ্ধার।

উত্তরপূর্বাঞ্চলে কোভিড লকডাউনে কাজ হারানো যুবকেরা সন্ত্রাসবাদী দলে নাম লেখাচ্ছেন বলে সংবাদসংস্থা আইএএনএস খবর করেছে। মায়ানমার সীমান্ত এলাকাগুলিকেই বেশি ঝুঁকিপূর্ণ দ্য প্লুরাল কলাম সেই খবর করেছে। এনএলএফটি’র পরিমল দেববর্মা দলকে আবার চাঙ্গা করতে চাইছেন বলে সেই খবরে বলা হয়েছিল। ত্রিপুরার কিছু যুবক বাংলাদেশে প্রাথমিক ট্রেনিং শেষ করেছেন বলেও উল্লেখ করা হয়েছিল।

ত্রিপুরার উত্তর অংশ থেকে অস্ত্র উদ্ধার হয়েছিল বেশ কিছুদিন আগে।

ত্রিপুরার বিরোধী দলনেতা মানিক সরকার সম্প্রতি সাংবাদিকদের সামনে অভিযোগ এনেছেন, উত্তর ত্রিপুরার সেই অস্ত্রসহ গ্রেফতারের তদন্তে ‘প্রভাবশালী মহল’ হস্তক্ষেপের চেষ্টা করছে। কে হস্তক্ষেপ করার চেষ্টা করেছেন, তা অবশ্য তিনি স্পষ্ট করেননি। সন্ত্রাসবাদকে আবার উজ্জীবিত করার চেষ্টা হচ্ছে বলেও তিনি ইঙ্গিত দিয়েছিলেন।

ছবিঃ বিএসএফ