প্ৰথম খবর

কনেস্টবলের বেশি বুদ্ধি থাকলে রিভলবার খুলে অন্য কিছু করবে, মনে করেন বিপ্লব দেব

By Master

November 12, 2020

ত্রিপুরার মুখ্যমন্ত্রী মনে করেন,কনেস্টবলের বেশি বুদ্ধি থাকলে রিভলভার, বা এ কে রাইফেল খুলে অন্য কিছু শুরু করে দিতে পারেন। তাছাড়া তারা বন্দুক নিয়ে দাঁড়িয়ে থাকবেন, তাদের টেন পাশ, বি এ পাশ করার দরকার নেই।

ত্রিপুরা সিভিল সার্ভিস’র নতুন ক্যাডারদের প্রশিক্ষণের সার্টিফিকেট দেয়ার অনুষ্ঠানে বিপ্লব কুমার দেব, এই সব মত দিয়েছন। তাদের বলেছেন, তিনি যা করবেন, তাকে আইনি বিষয় করা সিভিল সার্ভিস অফিসারদের কাজ।

বিপ্লব দেব একটি স্কুল দেখতে গিয়ে বলে এসেছেন, পলিটিক্যাল সায়েন্সের জন্য আলাদা শিক্ষক দরকার নেই, ইতিহাস আর ভূগোল মেশালেই পলিটিক্যাল সায়েন্স। আবার অঙ্ক ছাড়া ক্লাস টেন পর্যন্ত কোনও বিষয় শিক্ষকের দরকার নেই, তিনি বলেছেন।

ত্রিপুরা সিভিল সার্ভিস অফিসারদের একটি ব্যাচ তাদের প্রশিক্ষণ শেষ করেছে। আগরতলার প্রজ্ঞাভবনে ২০২০ সালের টিসিএস ক্যাডারদের হাতে সার্টিফিকেট তুলে দেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তিনি বলেছেন, ত্রিপুরায় টিএসআর ব্যাটালিয়নে নিয়োগের প্রক্রিয়া চলছে। আগে টিএসআর কনস্টেবল পদের জন্য যোগ্যতার মাপকাঠি ছিল মাধ্যমিক পাশ। কিন্তু এখানে এসসি, এসটি ক্যান্ডিডেট আছেন। তাদের জন্য এই যোগ্যতা করা হয়েছে ক্লাস এইট পাশ। মুখ্যমন্ত্রী বলেছেন, “টিএসআর কনস্টেবল বন্দুক নিয়ে দাঁড়িয়ে থাকবেন। তার জন্য বিএ পাশ লাগবে? টেন পাশ লাগবে? আসলে আসুক না। দরজা তো খোলা। বেশি বুদ্ধি থাকলে, রিভলবার একে ফর্টিসেভেন খুলে অন্য কিছু করা শুরু করে দেবে।” বিপ্লব দেব বলেছেন, তিনি এ জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি দিয়েছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী তা করে দিয়েছেন। তার জন্য ক্যাবিনেটের প্রয়োজন হয়নি। মুখ্যমন্ত্রী বলেছেন, “ঠিক করে নেয়া, জনতার হিতে, রাজ্যের হিতে আমি যা কাজ করব, সব কাজ জায়েজ। সব কাজ জায়েজ, আর তাকে ল-ফুল করা সেটা হচ্ছে টিসিএস, টিপিএস বা আইএএস আধিকারিকদের কাজ”।

বিজেপি ২০১৮ সালে বিধানসভা নির্বাচনে তাদের ইস্তেহার ভিসন ডকুমেন্ট-এ ৫০ হাজার সরকারি চাকরি এক বছরে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, তা এখনও পূরণ হয়নি। বিজেপি সামাজিক ভাতা দুই হাজার টাকা, এবং রেগার মজুরি ৩৪০ টাকা করার কথা বলেছিল, হয়নি।

বিজেপি সরকারি চাকরির পক্ষে নয়, সেটা বার বারই বোঝা গেছে। ত্রিপুরা প্রদেশ মুখপাত্র একদিন বলেছেন, সরকারি চাকরি মানে লায়বিলিটি!