প্ৰথম খবর

ত্রিপুরায় বিজেপি শরিক আইপিএফটিই শাসনের দাবি জানাল

By Master

April 14, 2021

ত্রিপুরায় সরকারে বিজেপি শরিক আইপিএফটিই প্রশাসনের ব্যর্থতার জন্য আন্দোলনের হুমকি দিচ্ছে। রাজ্যের উপজাতি কল্যাণমন্ত্রী মেবার কুমার জমাতিয়াই সাংবাদিকদের বললেন, পুলিশকে আরও কড়া হতে হবে। জেলা পরিষদ নির্বাচনের পর হওয়া সন্ত্রাসে যাদের ক্ষতি হয়েছে, তাদের ক্ষতি পূরণ দিতে হবে। রাজস্বমন্ত্রী এন সি দেববর্মা’র বাড়িতে মিটিং করেছেন তারা।

ব্যবস্থা না নিলে আন্দোলনে যেতে বাধ্য হবেন তারা, বলছে প্রেস রিলিজ।

আইপিএফটি’র কয়েক নেতা আগেও পুলিশের ভূমিকায় ক্ষোভ দেখিয়েছেন।

ত্রিপুরার উপজাতি স্বশাসিত জেলা পরিষদ’র ফল বের হবার পর বিভিন্ন জেলায় সন্ত্রাস হচ্ছে। বাড়িঘর জ্বলছে, মারপিট হচ্ছে। ২০১৮ সালে ত্রিপুরায় ক্ষমতায় এসেছে বিজেপি, দোসর আইপিএফটি। আঞ্চলিক আইপিএফটি আদিবাসী ভিত্তিক দল। তাদের ঘাড়ে চেপেই বিজেপি সিডিউল্ড ট্রাইবদের জন্য সংরক্ষিত আসনগুলি জয় করেছিল। এই জোট সেই কুড়ি আসনের আঠারটি জিতে নেয়। আইপএফটি এইবার জেলা পরিষদে সাফ হয়ে গেছে৷ আইপিএফটি’র স্লোগান ছিল ‘তিপ্রাল্যান্ড’। তিপ্রা মথা নামে এক দল ‘গ্রেটার তিপ্রাল্যান্ড’র জিগির দিয়ে জেলা পরিষদে ক্ষমতা জিতে নিয়েছে। মথা সমর্থকদের হাতে আইওইএফটি এবং বিজেপি আক্রান্ত হচ্ছে বলে অভিযোগ।

২০১৮ সালে এই জোট ক্ষমতায় আসার পর থেকেই জ্বলছে বাম পার্টি অফিস, কর্মীরা আক্রান্ত, তাদের বাড়ি পোড়ানো হচ্ছে। তিনবছর ধরে চলছে। গতকালও একটি পুড়েছে।