কৃষক বিক্ষোভকে ‘খালিস্তানি-পাকিস্তানপন্থীদের’ বলার জোর চেষ্টা। ‘দেশদ্রোহী’ কার্ড ফেলা হচ্ছে টেবিলে।

কৃষক বিক্ষোভকে ‘খালিস্তানি-পাকিস্তানপন্থীদের’ বলার জোর চেষ্টা। ‘দেশদ্রোহী’ কার্ড ফেলা হচ্ছে টেবিলে।

রাজধানী অঞ্চলে উত্তাল কৃষক আন্দোলনকে ‘খালিস্তানি-পাকিস্তানিপন্থীদের’ বলে প্রচার দিচ্ছে বিজেপি নেতা, এবং তাদের কর্মী-সমর্থকরা। আবার এই আন্দোলন শুধুই পাঞ্জাবের, বাকী দেশের নয় বলে ইঙ্গিত করা হচ্ছে, পাঞ্জাবে কংগ্রেস সরকার , কংগ্রেস এই কৃষকদের টুইয়ে দিয়েছে।

 

বিজেপি নেত্রী প্রীতি গান্ধী ট্যুইট করেন, কৃষক আন্দোলনে খালিস্তানপন্থী স্লোগান উঠছে, পাকিস্তানি পতাকা দেখা যাচ্ছে।

পরে বেগতিক দেখে তা মুছে দেন।

 

বছরখানেক আগের ইংল্যান্ডের একটি ভিডিও প্রচার করে চালিয়ে দেয়া হচ্ছে এখনকার কৃষক আন্দোলনের ভিডিও বলে। সেখানে খালিস্তানি স্লোগান আছে।

 

কৃষক আন্দোলন দিন দিন উত্তাল হয়ে উঠছে। বিজেপি সেই ‘দেশপ্রেমিক’, ‘দেশদ্রোহী’ কার্ড খেলে যাচ্ছে। ‘খালিস্তানের পক্ষে স্লোগান’ মানে দেশবিরোধীদের কাজ এইসব কৃষক জমায়েত, এই রকম চেহারা দেয়ার চেষ্টা চলছে সামাজিক মাধ্যমে।

 

কেউ কেউ লিখছেন সামাজিক মাধ্যমে, মোদি মুর্দাবাদ ঠিক আছে, কিন্তু খালিস্তানের পক্ষে স্লোগান ! তারা কৃষক নয়, তারা সব কংগ্রেস, আইএসআই’র এজেন্ট।সাথে ছবি দেয়া হচ্ছে, ইংল্যান্ডের সেই পুরানো ভিডিও।

 

 

বিজেপি’র আইটি সেল প্রধান অমিত মালব্য একটি ভিডিও ক্লিপ শেয়ার করে লিখেছেন, এটা কী ধরনের কৃষক আন্দোলন? ক্যাপ্টেন অমরিন্দর সিং ( পাঞ্জাবের কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী) কি আগুন নিয়ে খেলছেন? কংগ্রেস কবে বুঝবে উগ্রবাদীদের সাথে আঁতাতের রাজনীতির দিন শেষ !

 

মালব্য যে ভিডিও শেয়ার করেছেন, সেখানে ইন্দিরা গান্ধী, মোদির নাম শোনা যায়, বাকীটা কিছু বোঝা যায় না, এবং সেই ভিডিও ক্লিপ এইটুকুই।

 

 

বিজেপি’র সাধারণ সম্পাদক দুষন্ত কুমার গৌতম বলেছেন, এই কৃষক আন্দোলনে ‘খালিস্তান জিন্দাবাদ’, ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেয়া হচ্ছে। তার মতে এই আন্দোলন শুধু পাঞ্জাবের লোকদের।

দিল্লির শাহিনবাগের বিক্ষোভকারীরা এই কৃষকদের সাথে যোগ দিয়েছে বলে তার মত। তিনি বলেছেন, খালিস্তান-জিন্দাবাদ স্লোগানের ভিডিও সামাজিক মাধ্যমে আছে, তাদের শীঘ্রই গ্রেফতার করা হবে।

 

গৌতম, পাঞ্জাব, চণ্ডিগড় এবং উত্তরাখন্ডের বিজেপি ইন-চার্জ। তিনি রাজ্যসভার সাংসদও।

 

 

দেশের রাজধানী অঞ্চলে কৃষক বিক্ষোভ চলছে চারদিন ধরে। কেন্দ্র সম্প্রতি যে তিনটি কৃষি বিষয়ক বিল এনেছে, তারই প্রতিবাদে লক্ষ লক্ষ কৃষক, হাজার হাজার ট্র্যাক্টর নিয়ে পথে নেমেছেন।

 

পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশসহ নানা জায়গায় কৃষক বিক্ষোভ চলছে বহুদিন ধরেই।

 

সারা দেশেই কৃষি বিলের বিরোধিতা হচ্ছে। সাধারণ মানুষও সমর্থন দিচ্ছেন। বিজেপি শাসিত উত্তরপ্রদেশের কৃষকরাও সোমবারে বিভিন্ন জায়গায় মিছিল করেছেন। গাজিপুর অঞ্চলে জমায়েত হয়েছেন।

 

বিজেপি এই আন্দোলনে কোনও কৃষক নেই, কেবল কংগ্রেস-কর্মী আছেন বলছে কখনও, কখনও সিএএ বিরোধী শাহিনবাগ আন্দোলনের কথা বলছে কখনও , কখনও আইএসআই-খালিস্তান,ইত্যাদি।

কৃষকরা বলছেন, এক বছর হোক, দুই বছর হোক, দাবি আদায় না হলে আন্দোলন চলবে।

COMMENTS