১৪৬০৮ জনকে স্মার্টফোন দেবে ত্রিপুরা সরকার

১৪৬০৮ জনকে স্মার্টফোন দেবে ত্রিপুরা সরকারFeatured Video Play Icon

ছাত্রদের স্মার্টফোন দেবে ত্রিপুরা সরকার। গতকাল মন্ত্রীসভা অনুমোদন দিয়েছে বিষয়টির। ‘মুখ্যমন্ত্রী যুব যোগাযোগ যোজনা’ প্রকল্পের নাম।
২০২০-২১ অর্থ বছর থেকেই শুরু হচ্ছে প্রকল্পটি। গ্র্যাজুয়েট স্তরে যারা পড়াশুনা করছেন এবং এ বছর ফাইন্যাল পরীক্ষা দেবে তারাই এই প্রকল্পের আওতায় আসবে।

ত্রিপুরার ২২টি সাধারন ডিগ্রি কলেজ, আগরতলা সরকারি মেডিক্যাল কলেজ, কৃষি কলেজ, ভেটেনারি কলেজ, ফিসারি কলেজ, টিআইটি, এনআইটি, দুটি বিশ্ববিদ্যালয়- সব মিলিয়ে ৩৮ টি সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের শেষ বর্ষের ছাত্রছাত্রীরা সুযোগ পাবে।

সরকার হিসাব করে দেখেছে চৌদ্দ হাজার ছয়’শ আটজনকে স্মার্ট ফোন দিতে হবে এবার। প্রতিটি স্মার্ট ফোনের জন্য ধরা আছে পাঁচ হাজার টাকা। ছেলেমেয়েরা অনলাইনে আবেদন করবেন। তারপর হবে স্ক্রুটিনি। স্ক্রুটিনি শেষে পাঁচ হাজার টাকা চলে যাবে আবেদনকারীর ব্যাঙ্ক একাউন্টে। প্রথম বছরের বাজেট সাত কোটি ত্রিশ লাখ চল্লিশ হাজার। জানিয়েছেন শিক্ষামন্ত্রী রতন লাল নাথ।

স্মার্টফোন ব্যবাহার করে ছেলেমেয়েরা যাতে দেশ বিদেশের তথ্য সংগ্রহ করতে পারে। তাদের জানার প্রিধি বাড়াতে পারে তার জন্য এই প্রকল্প। দাবি শিক্ষামন্ত্রীর।
২০১৮ সালে বিধানসভা ভোটের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল ত্রিপুরার সব যুবকদের বিনা পয়সায় স্মার্টফোন দেবে।

ভিডিওঃ অভিজিৎ

আগরতলা, ত্রিপুরা

COMMENTS