ত্রিপুরার বেনী চন্দ্র জমাতিয়া পাচ্ছেন পদ্মশ্রী

ত্রিপুরার বেনী চন্দ্র জমাতিয়া পাচ্ছেন পদ্মশ্রী

 

ত্রিপুরা থেকে পদ্মশ্রী পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে বেনী চন্দ্র জমাতিয়ার নাম। ২৫ জানুয়ারি রাতে স্বরাষ্ট্র মন্ত্রক এবছর পদ্ম পুরস্কার বিজয়ীদের নামের তালিকা ঘোষণা করেছে। এ বছর ১৪১ জনকে পদ্ম সম্মান দিচ্ছে দেশের সরকার। যার মধ্যে ৭ জনকে দেয়া হচ্ছে পদ্ম বিভূষণ, ১৬ জনকে পদ্ম ভূষণ এবং ১১৮ জনকে পদ্মশ্রী।

১১৮ জন পদ্মশ্রী প্রাপকদের মধ্যে রয়েছেন ত্রিপুরার বেনী চন্দ্র জমাতিয়ার নামও। তিনি ১৯৩৩ সালে উদয়পুরেরে মহারানীতে তিনি জন্মগ্রহণ করেন। বাউল নামে ককবরক ভাষায় তিনি একটি বই লেখেন। যা রোমান হরফে লেখা। কৃষ্ণের সঙ্গে রুক্মিণীর বিয়ে এবং কংস বধ নিয়ে তার এই বই। পরবর্তী সময়ে তিনি তার বইয়ের লেখাগুলি গানে সুরারোপ করেন।

কাহাম জমাতিয়া, যে সম্পর্কে বেনী চন্দ্র জমাতিয়ার নাতি হন জানিয়েছেন, বেনী চন্দ্র জমাতিয়ার বর্তমান বয়স প্রায় ৯০। তিনি মহারানীতে তার বাড়িতেই থাকেন। বিশেষত তিনি ছিলেন একজন লেখক, কবি এবং সুরকার। নিজের ছোটবেলায় দেখা বিভিন্ন ঘটনা তিনি তার লেখাতে লিপিবদ্ধ করেছেন। তিনি প্রাক্তনমন্ত্রী নগেন্দ্র জমাতিয়ার শ্বশুর।

বেনী চন্দ্র জমাতিয়াকে তিনি ত্রিপুরা থেকে পদ্মশ্রী পুরস্কার পেলেন ছয় জন। ১৯৭২ সালে পেয়েছিলেন হিমাংশু রায় চৌধুরী, ১৯৯২ সালে ডাক্তার রথীন দত্ত, ২০১৭ সালে দীপা কর্মকার, ২০১৮ সালে সোমদেব দেববর্মণ, ২০১৯ সালে থাঙ্গা ডারলং এবং এবছর ঘোষিত হল বেনী চন্দ্র জমাতিয়ার নাম।

মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব তাকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, “এটা আমাদের জন্য গর্বের বিষয়’।

 

আগরতলা, ত্রিপুরা

COMMENTS