দিল্লী ভোট : বাকি দুই ঘন্টা, ভোটের হার ৪১%

আজ সকাল আটটা থেকে ৭০ আসনের দিল্লি বিধানসভার ভোট গ্রহণ শুরু হয়েছে। বেলা দশটা পর্যন্ত ভোটের হার ছিল ৪.৫% । বেলা চারটায় ভোটের হার ছিল ৪১%।

এই নির্বাচনকে কেন্দ্র করে ভারতের নির্বাচন কমিশন বিভিন্ন ধরনের পরিকল্পনা নিয়েছে । এর মধ্যে আছে ভোটার টার্নআউট অ্যাপ । এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন পোলিং স্টেশনে কত শতাংশ ভোট হল তা যেকোন সময় দেখা যায়।

প্রতিটি নির্বাচনেই ভারতের নির্বাচন কমিশন বেশ কয়েকটি পোলিং স্টেশনকে মডেল স্টেশন হিসেবে চিহ্নিত করে। মডেল পোলিং ষ্টেশনে ভোটারদের সুবিধার জন্য বিভিন্ন ব্যবস্থা রাখা হয়। বিশ্রামের জন্য থাকে শেড। তেমনি থাকে পানীয় জলের সুবন্দোবস্ত ।বাচ্চাদের রাখার জন্য ক্রেশ , মেডিকেল টিম , বয়স্কদের আগে ভোট দেবার সুযোগ ইত্যাদি ব্যবস্থা রাখা হয়।

কমিশন বেশ কয়েকটি পোলিং স্টেশনে ভোটারদের জন্য টোকেন ব্যবস্থাও চালু করেছে। এই ব্যবস্থার কারণে ভোটারদের লম্বা লাইনে দাঁড়াতে হচ্ছে না। সংবাদ সংস্থা আইএএনএস-কে এরকম একজন ভোটার মেঘনা জানালেন যে টোকেন ব্যবস্থার কারণে মাত্র ১৫ মিনিটে তিনি ভোট দিতে পেরেছেন।

উত্তম নগরে আজ সকালে ভোট দিতে গিয়ে বিকাশ পুরী অক্সফোর্ড পাবলিক স্কুলের ভোটাররা অবাকই হয়ে গিয়েছিলেন। এই পোলিং স্টেশনকে মডেল হিসেবে আগেই ঘোষণা করা হয়েছিল । পোলিং স্টেশনটি পরিচালনার দায়িত্বে ছিলেন দিব্যাঙ্গন ব্যক্তিরা।

বেশ কয়েকটি পোলিং স্টেশনকে অল ওমেন পোলিং স্টেশন হিসেবেও ঘোষণা করা হয়েছে। এই পোলিং স্টেশনগুলিকে বলা হচ্ছে পিংক পোলিং স্টেশন। শুধুমাত্র মহিলা ভোটকর্মী এবং নিরাপত্তা রক্ষীরা এই পোলিং স্টেশনে নিযুক্ত হয়েছেন। এরকমই একটি পোলিং স্টেশন দ্বারকা বিহার পোলিং স্টেশন। গোলাপি কাপড় এবং রঙীন কাগজ দিয়ে মুড়িয়ে সাজানো হয়েছে। তৈরি করা হয়েছে অনুষ্ঠানের আবহ।

কয়েকটি পোলিং স্টেশনে ভোটারদের স্বাগত জানানোর জন্য বিছিয়ে রাখা হয়েছে লাল কার্পেট।

রাজনৈতিক উত্তেজনা আছেই। নির্বাচনকে একটি উৎসবের মেজাজে মুড়িয়ে দিতে কমিশনও নিয়েছে বিভিন্ন ব্যবস্থা। সব কিছু নিয়েই দিল্লী বিধানসভা নির্বাচন অন্য মাত্রা পেয়েছে।(আই এ এন এস)

COMMENTS