মরসুমের শীতলতম ভোর গেল ৪ ফেব্রুয়ারি

আগরতলায় মরসুমের শীতলতম ভোর গেল ৪ ফেব্রুয়ারি সকাল বেলা। এদিন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ৩ ফেব্রুয়ারি সকালে ছিল ৮ দশমিক শূন্য। জানিয়েছে আবহাওয়া দপ্তরের কর্মীরা।

মাঘের শীতে নাকি বাঘও কাঁপে। এ বছর মাঘ মাসের মাঝামাঝি এসে তারই জানান দিচ্ছে তাপমাত্রা। ঠাণ্ডার কাঁপুনি হাড়ে বিঁধছে।

আবহাওয়া দপ্তরের কর্মীরা জানিয়েছেন, আকাশে মেঘ না থাকার কারনে তাপমাত্রা দারুনভাবে কমেছে। কিন্তু আশার কথা তাপমাত্রা আর নামার সম্ভাবনা কম। এখন থেকে একটু একটু করে উষ্ণতা বাড়তে পারে।

দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় সকালে। এবং সর্বোচ্চ তাপমাত্রা ধরা পড়ে গোধূলি বেলায়। ৪ ফেব্রুয়ারি থার্মোমিটার তাপমাত্রা দেখালো ৮ এর নিচে।

ত্রিপুরাতে বিশেষত শীতলতম দিনগুলি থাকে জানুয়ারি মাসের প্রথম দেড়/দুই সপ্তাহের মধ্যে। যেমন ২০১৩ সালে তাপমাত্রা নেমে এসেছিল ৩/৪ এর ঘরে। তা হয়েছিল ৯ থেকে ১২ জানুয়ারির সময়ের মধ্যে। ২০১৭ সালে শীতলতম দিন ছিল ১২ জানুয়ারি। ২০১৮ এবং ২০১৯ সালেও শীতলতম দিনগুলি ছিল জানুয়ারির প্রথম দিকে। আবহাওয়া দপ্তরের ‘ডাটা’ যা বলছে তাতে ফেব্রুয়ারির ৪ তারিখ সর্বনিম্ন তাপমাত্রা ১৩-১৪ থাকার কথা। বা একটু এদিক সেদিক হতে পারে। কিন্তু সে জায়গায় তাপমাত্রা ৮ এর নিচে নেমে যাওয়ার ঘটনা খুব কম। এক্ষেত্রে এটি ব্যাতিক্রম।

 

আগরতলা, ত্রিপুরা

COMMENTS