সরকারের ওপর আস্থা হারাচ্ছে ১০৩২৩ !

সরকারের ওপর আস্থা হারিয়ে ফেলছে ১০৩২৩ শিক্ষকদের সবচেয়ে পুরানো সংগঠন।

তাদের দাবি মানা না হলে, আইন অমান্য, অনশন ধর্মঘট করতে পারেন তারা। ১৬ মার্চ সুপ্রিম কোর্টে এই শিক্ষকদের বিষয়ে একটি মামলায় ত্রিপুরা সরকার’র জবাব দেয়ার কথা, সেদিন কী জবাব দেয় সরকার, তার দিকে তাকিয়ে এই অংশের শিক্ষকরা।

ত্রিপুরায় হাজার হাজার শিক্ষকের চাকরি চলে গেছে আদালতের রায়ে। এখন তারা যুক্তিবদ্ধ হিসেবে আছেন, তাও আদালতের অনুমতিতেই। সেই মেয়াদও ৩১ মার্চ শেষ হয়ে যাবার কথা।

ত্রিপুরার শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষকতায় আর তাদের রাখা সম্ভব না, তবে বিকল্প কিছু একটা হবেই। তারা এখন যা টাকা-পয়সা পাচ্ছেন মোটামুটি তার কাছাকাছি রাখার চেষ্টা হবে। তবে ‘বিকল্প’ কী, সেটা ঘোষণা হয়নি। শিক্ষতায় না রাখলে, কী হিসেবে তাদের রাখা হতে পারে, স্থায়ী ও নিয়মিত কিনা, এসব কিছুই জানা যায়নি।

 

বামফ্রন্ট সরকার’র সময়ে এই শিক্ষকদের চাকরি হয়েছিল। বিজেপি ক্ষমতায় আসার আগে, প্রত্তিশ্রুতি দিয়েছিল, শুধু তাদের না, সব চুক্তিবদ্ধ কর্মচারীকেই ‘ন্যায়’ দেবে। প্রয়োজনে আইন সংশোধন হবে। এই শিক্ষকদের কয়েকজনকে দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছিল, ফিরে এসে তারা বিজেপি নেতাদের ধন্যবাদ জানিয়ে মিছিলও করেছিলেন। সংবিধান সংশোধনের মত কথাও শোনা গিয়েছিল তখন।

COMMENTS