নীরবতা ভাঙুক সরকারঃ আমরা ১০৩২৩

নীরবতা ভাঙুক সরকারঃ আমরা ১০৩২৩Featured Video Play Icon

বিজেপি সরকারের পুলিশ পোস্টার সাঁটতেও না করছে!
‘১০৩২৩’ শিক্ষকদের একটি অংশ আগরতলায় পোস্টার লাগাতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েছেন।
ডালিয়া দাস নামে এক ‘১০৩২৩’ শিক্ষক নেত্রী সংবাদ মাধ্যমে ঘটনা পুরো বলেছেন।
তাদের সাথে পুলিশের ঝকমারির ভিডিও সামাজিক মাধ্যমেও ভাইরাল হয়েছে।

সরকারের নীরবতা ভাঙার অনুরোধ জানিয়েছে, ‘আমরা-১০৩২৩’।
‘১০৩২৩’ শিক্ষকদের বিষয়ে সুপ্রিম কোর্ট শেষ রায় এসেছে ৫ আগস্ট। তার বেশ কয়েকদিন পর ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেছিলেন, মুখ্যমন্ত্রী কোয়ারান্টিন থেকে ( ১২ আগস্ট) বের হলে আলোচনা করে এই ব্যাপারে কিছু করা হবে।

‘১০৩২৩’ শিক্ষকদের দাবি, সুপ্রিম কোর্ট কোনও জায়গায় বলেনি, চাকরি দেয়া যাবে না।
সরকারের পক্ষ থেকে এ নিয়ে আর কোনও কথা নেই।

এখন পর্যন্ত ৬৩ জন ‘১০৩২৩’ শিক্ষক মারা গেছেন। গত তিন দিনে আরও দুজনের মৃত্যু হয়েছে। প্রতিটি পরিবার আর্থিক এবং মানসিকভাবে বিপর্যস্ত। সংগঠনের কনভেনার ডালিয়া দাস বলেছেন, সরকার তার মৌনতা ভাঙুক। সরকারের মৌনতা ভাঙতে তারা শহরে গতকাল পোষ্টারিং করেছেন। দাবি তিনটি, দ্রুত চাকরির ব্যবস্থা করা, যারা মারা গেছেন তাদের পরিবারে একটি সরকারি চাকরি, এবং সরকার যেন তাদের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি পালন করে।

পিয়ালী চৌধুরী বলেছেন, ‘১০৩২৩’ শিক্ষকদের সঙ্গে বেকারদের বিভেদ তৈরির চেষ্টা করা হচ্ছে।
বিজেপি সরকারে এলে প্রথম বছরেই ৫০ হাজার সরকারি চাকরি দেয়াএ ঘোষণা দিয়েছিল, তার কী হল, প্রশ্ন পিয়ালীর।

বিজেপি ‘১০৩২৩’-র সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিল ২০১৮ বিধানসভা নির্বাচনের আগে। বিকল্প ব্যবস্থা করার প্রতিশ্রুতি অসংখ্যবার দিয়েছেন শিক্ষামন্ত্রী।
বিধানসভা নির্বাচনের আগে এই শিক্ষকদেরই অরবিন্দ শর্মাসহ কয়েকজন বিজেপি’র উদ্যোগে দিল্লি গিয়েছিলেন, ফিরে এসে বলেছিলেন, ফাইল তৈরি, সংসদে তা পেশ হবে, আইন সংশোধন হবে। সেই গল্প এখন অবশ্য তারা আর করেন না।

কর্মচারীদের সংগঠনগুলিও এই নিয়ে বিশেষ কথা বলে না। বামপন্থী কর্মচারী সংগঠন বলে পরিচিত টিজিটিএ( এইচ বি রোড) একসময় এই মামলায় সুপ্রিম কোর্টে ‘১০৩২৩’ শিক্ষকদের পক্ষে দাঁড়াবার জন্য চাঁদা তুলেছিল, সেই সংগঠনের এখন কাগুজে বিবৃতিও বিরল, জঙ্গী আন্দোলন নেই।

 

COMMENTS