অর্ণব গোস্বামী জামিন পেলে, একই নীতি ভারাভারা রাও’র জন্য কেন নয়!

অর্ণব গোস্বামী জামিন পেলে,  একই নীতি ভারাভারা রাও’র জন্য কেন নয়!

কবি ভারাভারা রাওকে জেল থেকে হাসপাতালে নেয়া হবে কিনা, সেই বিষয়ে বোম্বে হাইকোর্ট আবার তারিখ ঠিক করেছে আগামী মঙ্গলবার। জামিন দেয়নি তাকে।

ভারভারা রাও-কে ২০১৮ সালের জানুয়ারিতে গ্রেফতার করা হয়েছিল।
আনলফুল এক্টিভিটিস প্রিভেনসন অ্যাক্টে তাকে আটকে রাখা হয়েছে। ন্যাসনাল ইনভেস্টিগেসন এজেন্সি (এনআইএ) তদন্ত করছে। স্টেন স্বামী, প্রমুখ ষোলজন গ্রেফতার হয়েছেন গত দুই বছরে। ভারাভারা, স্টেনের বয়স আশি ছাড়িয়েছে।
‘এলগার পরিষদ মামলা’-য় তাদের আটক করা হয়েছে।
ভারাভারা রাও গুরুতর অসুস্থ। তাকে ডায়পার পরে থাকতে হয়। চলাফেরার অসুবিধা আছে।স্মৃতি বিভ্রমের সমস্যা আছে। কোভিড আক্রান্ত হয়েছিলেন জেলেই। জেল থেকে নানাবতী হাসপাতালে নেয়ার আবেদন করেছিলেন তার আইনজীবী।
তার পক্ষের আইনজীবী বলেছেন, ডায়াপার পরা একজন কি পালিয়ে যাবেন!
পার্সোনাল লিবার্টি’র প্রেক্ষিতে রিপাব্লিক টিভি এডিটর সুপ্রিম কোর্ট থেকে জামিন পেয়েছেন গতকাল। তাকে আত্মহত্যায় প্ররোচনা দেয়ার অভিযোগে ধরা হয়েছিল।
সেই একই কারণে ভারভারা কেন জামিন পাবেন না, সেই প্রশ্নও আদালতের কাছে রাখা হয়েছে।
মাওবাদীদের সাথে ষড়যন্ত্রের অভিযোগ তাদের বিরুদ্ধে, উত্তেজক ভাষণ দেয়ার অভিযোগ। যে আইনে ধরা হয়েছে, তাতে ট্রায়াল না করেই আটকে রাখা যায়।
ভারভারা যে জেলে আছেন, সেই জেলেই অর্ণব দিন কয়েক ছিলেন।
ভারভারা রাও’র সাথে বন্দী স্টেন স্বামী। তিনিই ফোন করে জানান, ভারভারা বিছানায়, তাকে হাসপাতালে নিতে হবে।
আদালত ভিডিও কনফারেন্সে তার স্বাস্থ্যের পরীক্ষা করতে বলেছে।
স্টেন স্বামী পারকিনসনস রোগে ভুগছেন, জল নিতে স্ট্র-সিপার, ইত্যাদি চেয়েছেন।এনআইএ এই ব্যাপারে জবাব দিতে কুড়ি দিন চেয়েছে। আদালত এই বিষয়ে সত্বর জবাব দিতে বলেনি।

বিভিন্ন পেশার লোকজনকে গ্রেফতার করা হয়েছে। কবি, অধ্যাপক, ধর্ম যাজক, সবই আছেন। তাদের প্রত্যেকেরই বিভিন্ন অধিকার আদায়ে আন্দোলন করার ধারাবাহিক ইতিহাস আছে। কেউ ঝাড়খন্ডে আদিবাসীদের নিয়ে কাজ করেছেন, কেই দলিতদের নিয়ে, কেউ লেখক-কবিদের সংগঠিত করেছেন।
এখন পর্যন্ত এনআইএ দু’টি চার্জশীট দিয়েছে। সেখানে তাদের বলা হয়েছে ‘ মাওবাদীদের সাথে যুক্ত বামপন্থীরা’। সরাসরি বস্তুনিষ্ঠ কোনও প্রমাণ সেখানে নেই বলে কিছু আইন বিশেষজ্ঞের দাবি। তবে তারা সবাই জেলেই আছেন।

সুপ্রিম কোর্ট অর্ণব গোস্বামীকে জামিন দিতে গিয়ে গতকাল বলেছে, হাইকোর্টগুলি যেন পার্সোনাল লিবার্টি রক্ষা করে। জামিন দেয়াই স্বাভাবিক, জেলে পাঠানো ব্যতিক্রম।

COMMENTS