বিহারে এনডিএ থেকে মহাজোট সামান্যই এগিয়ে

বিহারে এনডিএ থেকে মহাজোট সামান্যই এগিয়ে

সকাল থেকে শুরু হয়েছে বিহার বিধানসভা নির্বাচনের ভোট গণনা। দেশের চোখ এখন বিহারের ফলাফলের দিকে। ভারতে কোভিড পরিস্থিতিতে প্রথম বিধানসভা নির্বাচন হয়েছে বিহারে। তিন দফায় হয়েছে ভোট। আজ চলছে গণনা।

বিভিন্ন বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে এবার বিহার যাবে মহাজোটের দিকে। লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), কংগ্রেস, বামপন্থীরা মিলে তৈরি করেছে এই জোট। অন্যদিকে রয়েছে নীতিশ কুমারের জনতা দল (ইউনাইটেড), বিজেপি এবং আরও ছোট ছোট দুটি আঞ্চলিক দলের জোট।

বিহারে বিধানসভা আসনের সংখ্যা ২৪৩। সরকার দখল করতে ১২২ আসনের প্রয়োজন।

গত পনের বছর ধরে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

আজ সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। পোস্টাল ব্যেলেট গণনাতে এগিয়ে আছে মহাজোট। বিভিন্ন সংবাদ সংস্থা মহাজোটের এগিয়ে থাকার খবর দিচ্ছে। যদিও তাদের সংখ্যাগত পার্থক্য রয়েছে।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হচ্ছে, প্রথম দেড় ঘণ্টায় মাত্র ৪৩ আসনের খবর মিলেছে। তার মধ্যে বিজেপি ১৫ আসনে এগিয়ে, কংগ্রেস ৫, আরজেডি ৯, জনতা দল (ইউনাইটেড) ৮, সিপিআই(এম) ১ এবং সিপিআই(এম)(এল) ৩ আসনে এগিয়ে।

বেসরকারি বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে, এনডিএ জোটের অবস্থান এখনও খুব একটা ভালো না এবার বিহারে। নীতিশ কুমারের নেতৃত্বে এনডিএ জোট পেছনেই চলছে মহাজোটের। মহাজোটের নেতৃত্ব করছেন লালু প্রসাদ যাদবের ছোট ছেলে তেজস্বী যাদব।

২০১৫ সালের নির্বাচনে বিহারে কোন আসন পায় নি বামপন্থীরা। এবার বেশ কিছু আসনে তারা এগিয়ে আছে। এবার বামদলগুলি ২৯ আসনে প্রার্থী দিয়েছে।

বিহারের ৩৮টি জেলায় ৫৫টি গণনাকেন্দ্র চলছে গণনা। ইতিমধ্যে সেখানে গণনা কর্মীরা আসতে শুরু করেছে।

 

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ২০১৫ সালের তুলনায় ২০২০ সালে ভোটদানের হার বেশি।

এবার নির্বাচনে ভোট পড়েছে গড়ে ৫৭.০৫ শতাংশ, যেখানে ২০১৫ সালে ভোট পড়ে ৫৬.৬৬ শতাংশ। এবার ভোট হয়েছে তিন দফায়।

 

গত বিধানসভা নির্বাচনে বিহারের ৮০-এরও বেশি আসনে জয় পেয়েছিল লালুপ্রসাদের আরজেডি । সর্বোচ্চ আসন ছিল তাদের ঝুলিতেই । গত বার নির্বাচনের আগে আরজেডি এবং নীতিশ কুমারের দলের মধ্যে জোট তৈরি হয়েছিল। জেডিইউ সেবার পেয়েছিল ৭১টি আসন । এছাড়া বিজেপি ৫৩, কংগ্রেস ২৭, এলজেপি ২, আরএলএসপি ২, অন্যান্যরা পেয়েছিল ৭টি আসন ।

আরজেডি এবং নীতিশ কুমার মিলে সরকারও গঠন করেছিল। কিন্তু সরকার তৈরির এক বছরের মধ্যেই নীতিশ কুমার জোট ভেঙে বিজেপির হাত ধরে। বিজেপিকে সঙ্গে নিয়েই তারা সরকার গঠন করে। ফের মুখ্যমন্ত্রী হন নীতিশ কুমার।

খবর লেখার মুহূর্তে,  বিজেপি জোট ১১০ আসনে, মহাজোট ১১৪ আসনে, কেন্দ্রে এনডিএ অংশীদার এলজেপি ৯ আসনে,  এবং অন্যরা ১০ আসনে এগিয়ে।

এলজেপি এবার বিহারে আলাদা লড়ছে।

COMMENTS