ভারতের ধনীতম হিন্দু মন্দিরে লকডাউন সময়েই ছাঁটাই চুক্তিবদ্ধ ১৩০০ কর্মী

ভারতের  ধনীতম হিন্দু মন্দিরে লকডাউন সময়েই ছাঁটাই  চুক্তিবদ্ধ ১৩০০ কর্মী

সবচেয়ে ধনী হিন্দু মন্দির, অন্ধ্রপ্রদেশের ভেঙ্কটেশ্বর মন্দির ১৩০০ ঠিকা কর্মচারীকে ছাঁটাই করে দিয়েছে। লকডাউন কাজ বন্ধ থাকায় তাদের যুক্তি নবায়ন করার ক্ষমতা নেই বলা হয়েছে।

তিরুমালা তিরুপতি দেবস্থানমস (টিটিডি) এই ঘোষণা দিয়েছে।

এই ট্রাস্টই পাহাড়ের ওপর ধর্মস্থানটি পরিচালনা করে। প্রধান মন্দির একটি, ছোট ছোট মন্দির আছে পঞ্চাশটির বেশি। খবরটি ছেপেছে হিন্দুস্তান টাইমস। তাছাড়াও অন্য সংবাদ সংস্থাও করেছে।

অস্থায়ী কর্মীরা পরিছন্নতা ও অতিথি সেবায় কাজ করতেন। বিষ্ণু নিবাসম, শ্রীনিবাসম এবং মাধবম, তিনটি অতিথিশালা চালায় এই ট্রাস্ট।

” টিটিডি’র সাথে যে সংস্থা কর্মীদের সরবরাহ করেছিল, তাদের চুক্তি ৩০ এপ্রিল শেষ হয়েছে। সাধারণ হিসেবে, এতদিনে টেন্ডার বেরিয়ে যেত, যারা সবচেয়ে কম দর দিতেন, তাদের চুক্তি দেয়া হত। লকডাউনের জন্য টেন্ডার চূড়ান্ত করা যায়নি,” বলেছেন ট্রাস্টের মুখপাত্র টি রবি পত্রিকাটিকে।

৩০ তারিখ চুক্তি শেষ হওয়ায়, ১ মে থেকে কর্মীদের কাজও আর রইল না। রবি বলেছেন, ” সব কিছু নিয়ম মেনেই হয়েছে। তাছাড়া এখন কোনও কাজও নেই লকডাউনের জন্য। সব অতিথিশালা বন্ধ হয়ে আছে। ”

বিজনেস টুডে এই বিষয়ে লিখেছে, ট্রাস্টের চেয়ারম্যান সুব্বা রেড্ডি বলেছেন, যে সংস্থা ওই কর্মীদের সরবরাহ করেছিল, তাদের বলা হয়েছে যে তাদের সার্ভিস ডিসকন্টিনিউ করা হল। তবে তিনি মানবিকতার সাথে বিষয়টি দেখবেন বলেছেন।

শ্রম মন্ত্রক লকডাউন ঘোষণার আগেই এডভাইসরি দিয়ে বলেছিল,… বিশেষত ঠিকা এবং চুক্তিবদ্ধ কর্মচারীদের যেন এখন ছাঁটাই করা না হয় এবং তাদের বেতন কমানো না হয়।

COMMENTS