ইংল্যান্ড ফেরত একজনকে কোভিড পজিটিভ পাওয়া গেল ত্রিপুরায়।

ইংল্যান্ড ফেরত একজনকে কোভিড পজিটিভ পাওয়া গেল ত্রিপুরায়।

ইংল্যান্ড ফেরত একজনকে কোভিড পজিটিভ পাওয়া গেল ত্রিপুরায়।
করোনা ভাইরাস’র নতুন নমুনা তার শরীরে কিনা, তা জানার জন্য আজ পুনে’র ন্যাসনাল ইনস্টিটিউট অব ভিরোলজিতে পাঠানো হয়েছে স্যাম্পেল। দিন দুই লাগতে পারে পরীক্ষার ফল জানতে।
স্বাস্থ্য দফতর’র এক অফিসার নাম না বলার শর্তে এই খবর নিশ্চিত করে বলেছেন, পশ্চিম ত্রিপুরা জেলা থেকেই নমুনা সংগ্রহ করা হয়েছে। ওই মানুষকে এবং তার পরিবারের লোকজনদের হোম আইসোলেসন করে রাখা হয়েছে। তিনি প্রায় দুই সপ্তাহ আগে রাজ্যে ফিরেছেন।

ইংল্যান্ডে করোনা ভাইরাস’র নতুন একটি নমুনা পাওয়া গেছে, বিওয়ানওয়ানওয়ানসেভেন ডাকে চিহ্নিত সেই স্ট্রেন। অন্যান্য স্ট্রেন থেকে তার ছড়িয়ে পড়ার সম্ভাবনা সত্তরগুণ বেশি।
ভারতে ইংল্যান্ড ফেরত বেশ কয়েকজন যাত্রীই কোভিড পজিটিভ বলে শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে  একজন আক্রান্তকে দিল্লিতে কোয়ারান্টিনে রাখা হলেও, পালিয়ে ট্রেনে অন্ধ্রপ্রদেশে পৌঁছে গিয়েছিলেন সেই মহিলা, যদিও তাকে আবার হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

৩১ ডিসেম্বর পর্যন্ত ইংল্যান্ড’র সাথে বিমান যোগাযোগ বন্ধ রেখেছে ভারত। বেলজিয়াম,ইত্যাদি দেশ বেশ কয়েকদিন আগেই এই যোগাযোগ বন্ধ করে দিয়েছে। ভারত সরকার নির্দেশ দিয়েছে, ইংল্যান্ড হয়ে আসা যেকোনও যাত্রীকেই আরটিপিসিআর টেস্ট করাতে হবে, পজিটিভ হলে কোয়ারান্টিনে, না হলেও সাতদিনের হোম আইসোলেসন। সরকার বলেছে, গত কয়েকমাসে ভারতে করোনা সংক্রমণ কমছে, এই অবস্থায় এই নতুন স্ট্রেনের আক্রমণ হলে অতিমারি সামলানো মুশকিল হবে।

ত্রিপুরার পাশের রাজ্য আসামে ইংল্যান্ড থেকে আসা একজন মহিলা কোভিড পজিটিভ বলে চিহ্নিত হয়েছেন। তিনি নতুন স্ট্রেনে আক্রান্ত কিনা, এখনও জানা যায়নি। আসামে গত একমাসে ১১০ জন ইংল্যান্ড থেকে ফিরেছেন বলে জানা গেছে। গতকাল পর্যন্ত ৬৭ জনকে খুঁজে বের করতে পেরেছে আসাম সরকার।

COMMENTS