সামাজিক দূরত্ব ঠিকভাবে মানা হচ্ছে না

রক্ত পরীক্ষার নতুন মেশিন এনেছে ত্রিপুরার স্বাস্থ্য দপ্তর। গুয়াহটি থেকে মেশিনটি এসেছে আজই। ইঞ্জিনিয়ার আনার চেষ্টা হচ্ছে মেশিন ইন্সটল করার জন্য। স্বাস্থ্যদপ্তর থেকে আজ সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।
নতুন এই মেশিনের নাম রিয়েল টাইম পিসিআর। আগে এ ধরনের একটি মেশিন ছিল ত্রিপুরায়। নতুন মেশিনটি দিয়ে একসঙ্গে ৩০০ স্যাম্পেল পরীক্ষা হবে।
প্রতিটি জেলাতে পাঠানো হচ্ছে মাইক্রোবায়োলজিস্ট। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে একটি প্রস্তাব পাঠানো হয়েছে ১৯৪ কোটি টাকার। এই টাকা দিয়ে আধুনিক চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি কেনা হবে ১০০ বেডের এপিডেমিক ট্রিটমেন্ট সেন্টার খোলার জন্য। শুধু করোনা না, এ ধরনের সব রোগের চিকিৎসা করা যাবে।ল, বলেছেন স্বাস্থ্যসচিব ডাঃ দেবাশিস বসু।
ত্রিপুরায় কোয়ারান্টাইনে থাকা মানুষের সংখ্যা আরও বেড়েছে। আজ কোয়ারেন্টাইনে রয়েছেন ৩৯৫৪ জন। গতকাল কোয়ারেন্টাইনে ছিলেন ২২৫১ জন। জিবিপি হসপিটালে একটি আইসোলেসন ইউনিট খোলা হয়েছে, বেডের সংখ্যা ২০। এখানে ভেন্টিলেশন আছে ১২টি বেডে। আগামী সপ্তাহে আইজিএম হসপিটালে আরো একটি ইউনিট খোলা হবে আইসোলেসনের।
ত্রিপুরায় এখন পর্যন্ত কোন করোনা আক্রান্ত রোগীর হদিশ পাওয়া যায়নি। ২৮১ জন কোয়ারান্টাইনে থাকার পর ফিরে গেছেন বাড়িতে। শুক্রবার ৫৭ জনের করোনা পরীক্ষা হয়েছে।
সবার মাস্ক পড়ার দরকার নেই। তেমনি কেউ কেউ হাসপাতালে এসে জোর করে পরীক্ষা করাতে চাইছেন। ডাক্তাররা পরীক্ষার পর বুঝলে, করোনা টেস্ট করাবেন। শুধু শুধু টেস্ট করানোর কোনও প্রয়োজন নেই। সোশ্যাল ডিসটেন্স ঠিকভাবে মানা হচ্ছে না বলেও অভিমত স্বাস্থ্য আধিকারিকদের।

COMMENTS