মসজিদ বলে দিল , আসতে হবে না, বাড়িতে ধর্ম চর্চা করুন।

 

করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে সামাজিক দূরত্ব, মানে প্রতি দু’জন নিজেরদের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব রাখবেন। ভারতে এখন ২১ দিনের লকডাউন চলছে। ওষুধ, দুধ, মাংস, এরকম অতি প্রয়োজনীয় জিনেসের দোকান ছাড়া প্রায় সব কিছুই বন্ধ।

ধর্মীয় জায়গায় মানুষের ভীড় হয়। সেই ভীড় থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ। ভারতে ধর্ম খুব স্পর্শকাতর জায়গা। ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগছে বলে চলে যেতে পারে অনেক কিছুই।

করোনা ভাইরাস’র ভয়  কিছুটা হলেও সেসব বিষয়কে পেছনে ফেলছে। সারা বিশ্বেই বড় বড় ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ আছে, অথবা খুব সামান্যভাবে খোলা আছে। ধর্মীয় প্রতিষ্ঠান নিজেই যদি জমায়েতের ওপর নিষেধ করে তাহলে কাজ সহজ হয়। সেরকমটাই ত্রিপুরার অন্তত একটি ধর্মীয় প্রতিষ্ঠান করছে।  আগরতলার পশ্চিম নোয়াবাদীর মসজিদ বলে দিয়েছে , আসার দরকার নেই, বাড়িতে বসে ধর্ম চর্চা করুন। তাতে কোনও সমস্যা হবে না।

 

 

করোনা ভাইরাস’র এই প্রকোপ ঠান্ডা হলে মানুষ ধর্ম কিংবা যুদ্ধাস্ত্র বানানোর পেছনে টাকা খরচ না করে বিজ্ঞানের পেছনে আরও বিনিয়োগ করে যদি ভবিষ্যতের দিন সুখের হবে। যদি সেটা না হয়, মানুষের সর্বশ্রেষ্ঠতার তকমা প্রশ্নের মুখে পড়বেই, মানুষই প্রশ্ন তুলবে। দেখাই তো যাচ্ছে এই বিপদে , হাসপাতাল খোলা আছে, চিকিৎসা বিজ্ঞান লড়াই করছে, আর সবকিছুর ঝাঁপ পড়েছে।

COMMENTS