চলে গেলেন প্লুরাল কলাম’র আপনজন সুব্রত সাহা

স্বপ্ন দেখতেন নতুন কিছু করার । স্বপ্ন দেখতেন একটি সুন্দর সমাজের । স্বপ্নের জাল বুনতো তাঁর কলম। তিনি সাংবাদিক সুব্রত সাহা । চলে গেলেন আজ সকাল আটটায় ।

প্লুরাল কলাম পরিবারের অন্যতম পরামর্শদাতা এবং সদস্য ছিলেন সুব্রত সাহা।

সুব্রত সাহা ছিলেন ত্রিপুরার বিশালগড় মহকুমার সাংবাদিকতার অন্যতম মুখ । ত্রিপুরা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রী নিয়েই সাংবাদিকতা শুরু করেন। সাংবাদিকতার শুরুয়াত দৈনিক সংবাদে। শেষ দিন পর্যন্ত দৈনিক সংবাদের সাথেই যুক্ত ছিলেন। বয়স হয়েছিল পঞ্চাশ।

ত্রিপুরায় মহকুমা – জেলার সংবাদের মুখায়বকে অন্য স্তরে উন্নীত করেছিলেন ত্রিপুরার এই বরিষ্ঠ সাংবাদিক। বিশালগড়ে অনেক তরুণ সাংবাদিকের হাতেখড়ি হয়েছিল তাঁর হাত ধরেই। তরুণ সাংবাদিকদের তিনি ছিলেন অভিভাবক ।

রাজনৈতিক হিংসা আর উগ্রপন্থায় বহুবার আক্রান্ত হয়েছে বিশালগড়ের বিজয় নদীর দুই পাড়। লেটার প্রিন্টিং’র সময় থেকে আজকের আধুনিক প্রযুক্তির যুগে , বিশালগড়ের ডেইট লাইনে একজন সাংবাদিকের নামই উজ্জ্বল–সুব্রত সাহা।

যুক্তিবাদী ও সংস্কৃতি মনা এই ব্যক্তি রাজনৈতিক অসুস্থ্য আবহ থেকে বিশালগড়ের পরিবর্তনে অক্লান্ত কারিগর ছিলেন। সত্য’কে সামনে নিয়ে আসতে ভয় পেতেন না। অনেক হুমকি সহ্য করতে হয়েছে তাঁকে ।

প্রায় বছর খানেক ধরেই ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন। চিকিৎসা হচ্ছিলো চেন্নাইয়ের সিএমসি এবং আগরতলার ক্যানসার হাসপাতালে। চিকিৎসায় সাড়া দিচ্ছিলো শরীর।

মাত্র কয়েক দিন আগের ঘটনা। হটাৎ অসুস্থ্য হয়ে পড়েন। তড়িঘড়ি নিয়ে যাওয়া হয় চেন্নাইতে। ডাক্তাররা জানিয়ে দেন ক্যানসার শরীরে মারাত্মক ভাবেই ছড়িয়ে পড়ছে।

দুদিন আগেই চেন্নাই থেকে তাঁকে বাড়িতে নিয়ে আসা হয়। আজ সকালেই চলে গেলেন। রেখে গেলেন মা , স্ত্রী ও স্কুল পড়ুয়া মেয়ে সহ অনেক শুভানুধ্যায়ীকে। আর্থিক কষ্টে আরও উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছিলেন সুব্রত সাহা।

বিশালগড়ের বিভিন্ন রাজনৈতিক পট পরিবর্তন ত্রিপুরার রাজনৈতিক ক্ষেত্রকে প্রভাবিত করেছে। উগ্রপন্থার সময়ে আক্রান্ত হয়েছে এই মহকুমার বিভিন্ন জনপদ। এই সমস্ত ঘটনার এনসাইক্লোপিডিয়া ছিলেন তিনি।

একসময় বিশালগড়ের সংবাদের একমাত্র ধারা ভাষ্যকার ছিলেন সুব্রত সাহা । নিজের পেশার প্রতি অসম্ভব নিষ্ঠায় আদায় করে নিয়েছিলেন মানুষের ভালোবাসা ও শ্রদ্ধা।

বিশালগড় বই মেলার অন্যতম উদ্যোক্তা ছিলেন । বিশালগড় ফুটবল এসসিয়েশনের অনেকদিন অভিভাবক ছিলেন। উপজাতি এলাকায় ফুটবল প্রসারে তাঁর যথেষ্ট ভূমিকা ছিল। ভূমিকা ছিল বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার আত্মপ্রকাশে। বিভিন্ন পাঠ চক্রের আয়োজন করতেন।

বিশালগড় প্রেস ক্লাবের তিনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। পুরোপুরি এক ব্যতিক্রমি সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন সুব্রত সাহা।

তাঁর মৃত্যুর খবর পেয়ে বাড়িতে ছুটে আসেন এলাকার সিপিআই এম বিধায়ক , রাজ্যের প্রাক্তন অর্থ মন্ত্রী ভানুলাল সাহা। শেষ শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানানো হয় বিশালগড় প্রেস ক্লাব , বিশালগড় পৌরসভা এবং বিভিন্ন সংস্থার পক্ষ থেকে।

প্লুরাল কলাম হারালো অন্যতম মেন্টরকে। প্লুরাল কলামের পরিকল্পনার শুরুর দিন গুলো থেকেই নিজের চিন্তা ভাবনাকে উজার করে দিতেন। প্রতিটি মুহূর্তে খোঁজ রাখতেন এই নিউজ পোর্টালের। অনেক স্বপ্ন দেখতেন তাঁর এই ভালোবাসাকে নিয়ে। প্লুরাল কলাম পরিবারের একজন একান্ত আপনজন হয়ে উঠেছিলেন । তাঁর মৃত্যু প্লুরাল কলামের জন্য অপূরণীয় ক্ষতি। প্লুরাল কলাম শোকগ্রস্ত তো বটেই একই সাথে বিশ্বাস করে প্রশাসনিক ভাবে সাংবাদিকদের চিকিৎসার জন্য আরও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা উচিৎ। বিভিন্ন মালিকপক্ষের ভূমিকাও সাংবাদিকদের চিকিৎসার ক্ষেত্রে আরও প্রায়োগিক হওয়া দরকার। প্লুরাল কলাম শোক প্রকাশ করছে সুব্রত সাহার পরিবার পরিজনদের প্রতি।

COMMENTS