চলে গেলেন মিস শেফালি

চলে গেলেন মিস শেফালি । বয়স  ৭৭।

রাতের কলকাতায় ষাটের দশকে এক ভিন্ন অনুভবের নাম, মিস শেফালি। সেই সময়ের ক্যাবারে সেনসেসন।লোকের ডাকে ,যথেষ্ট সুন্দরী । আসল নাম, আরতি দাস। হোটেলে  ক্যাবারে নাচকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন । হয়ে গেলেন,  মিস শেফালি। বলা হয়, সেই সময়ে এমন লাইভ ক্যাবারে ড্যান্সার আর কেউই ছিলেন না । অভাবই  আরতিকে   এই পেশায় নিয়ে আসে।

আজ কলকাতার নিজের বাড়িতে ভোর পাঁচটায় তিনি মারা যান । দীর্ঘ দিন ধরেই কিডনীর সমস্যায় ভুগছিলেন । ক্যাবারে ড্যান্সার এবং একজন অভিনেত্রী হিসেবে যে মহিলা খ্যাতির চূড়ায় ছিলেন একসময় তিনিই গত বেশ কয়েকবছর ধরে আর্থিক সমস্যায় পড়ে যান। ব্যাহত হচ্ছিলো চিকিৎসাও ।

ক্যাবারে ড্যান্স তাকে লাইমলাইটে নিয়ে এলেও এক সময়ে পুরোপুরি নিয়োজিত হয়ে গিয়েছিলেন অভিনয়ের জগতে । অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের সীমাবদ্ধ ও প্রতিদ্বন্দ্বী ছবিতেও। কঙ্কনা সেন শর্মা তৈরি করছেন তাঁর বায়োপিক !

দেশ ভাগের পর পূর্ব বাংলা থেকে উদ্বাস্তু হিসাবে চলে আসা একটি দরিদ্র পরিবারের মেয়ে ছিলেন আরতি। তাঁর নাচের পেশা অনেকের কাছেই হয়তো ছিল অসম্মানের কিন্তু নিজের কাজের প্রতি অসম্ভব শ্রদ্ধাশীল শেফালি নিজেকে এক অন্য সম্মানের আসনে নিয়ে গিয়েছিলেন। একটি যুগের অবসান হয়ে গেল তাঁর মৃত্যুর মধ্য দিয়ে ।

COMMENTS