টাইগার বনাম ম্যান ইন ব্লু : মাঠে আছেন রবীন্দ্রনাথও

টাইগারদের বিরুদ্ধে ম্যান ইন ব্লু । উনিশ বছরের কম বয়সীদের আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে প্রতিদ্বন্দ্বী ভারত ও বাংলাদেশ। খেলা শুরুর আগে গাওয়া হল দুই দেশের জাতীয় সঙ্গীত আর এই সঙ্গীতের প্রতিটি শব্দ উচ্চারণে রবীন্দ্রনাথ ঠাকুর ছড়িয়ে পড়লেন স্টেডিয়ামের আকাশে , বাতাসে।

টুর্নামেন্টের শুরু থেকেই ভারতীয় দল ছিল হট ফেভারিট। ২০১৮ এর টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এই টুর্নামেন্টে বাংলাদেশের ফাইনালে ওঠায় অনেকেই আশ্চর্য হয়েছেন ।

এই প্রথম কোন আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ।

আজকের ফাইন্যালে টসে জিতে বাংলাদেশের অধিনায়ক ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ।তার বক্তব্য গতকাল বৃষ্টি হওয়ায় পিচ কিছুটা স্যাঁতসেতে থাকবে এবং দলে তিনজন পেসার থাকায় একটা বাড়তি সুবিধা পাওয়া যাবে। তার সিদ্ধান্ত যে সঠিক তা ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে। আঁটোসাঁটো বোলিং এ বাংলাদেশ আটকে রেখেছে ভারতীয় ব্যাটসম্যানদের। নয় ওভারে এক উইকেট হারিয়ে ভারতের রান ২১ ।

পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলেছে ভারত। যদিও বলা হচ্ছে যে ফাইনালে ভারত ফেভারিট কিন্তু সেমিফাইনালে নিউজিল্যান্ডকে যেভাবে বাংলাদেশ হারিয়েছে তারপর খুব সহজেই ভারত জিতবে এরকমটা আশা করা যায় না।

আই সি সি প্রথম টুর্নামেন্ট হয়েছিল ১৯৮৮ সালে। চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। দশ বছর পর , ১৯৯৮ সালে অনুষ্ঠিত হয় দ্বিতীয় টুর্নামেন্ট। জয়ী হয় ইংলন্ড।

২০০০ সালের টুর্নামেন্টে জয়ী হয় ভারত । অধিনায়ক ছিলেন মহম্মদ কাইফ । সেই ভারতীয় দলেই ছিলেন যুবরাজ সিং , রিতেন্দর সিং সোধিরা।

২০০২ সালে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০০৪ এবং ২০০৬ সালে পর পর চ্যাম্পিয়ন ছিল পাকিস্তান। ২০০৬ এর টুর্নামেন্টে রানার্স হয়েছিল ভারত। পাকিস্তানের করা ১০৯ রানের জবাবে মাত্র ৭১ রানেই অল আউট হয়ে গিয়েছিল।সেই ভারতীয় দলে খেলেছেন চেতেশ্বর পূজারা, রোহিত শর্মা , পীযুষ চাওলারা।

২০০৮ সালে আবার চ্যাম্পিয়ন হয় ভারত। ফাইন্যালে হারায় দক্ষিণ আফ্রিকাকে । অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। সেই ভারতীয় দলেই ছিলেন মনীশ পান্ডে, রবীন্দ্র জাদেজা , শ্রীবৎস গোস্বামীরা।

২০১০ এর টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া।

২০১২ সালে আবার চ্যাম্পিয়ন ভারত। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টুর্নামেন্টে অস্ট্রেলিয়াকে ফাইন্যালে হারিয়ে জয়ী হয় ভারত। দলের অধিনায়ক ছিলেন উন্মুক্ত চাঁদ।

২০১৪ এবং ২০১৬ এর টুর্নামেন্টে জয়ী হয় যথাক্রমে দক্ষিন আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ২০১৬ এর টুর্নামেন্টে রানার্স হয়েছিল ভারত। সেই ভারতীয় দলের অধিনায়ক ছিলেন ঈশান কিষান। দলে ছিলেন ওয়াশিংটন সুন্দর , ঋষভ পন্থ , আভেষ খানরা।

২০১৮ এর টুর্নামেন্টে আবার চ্যাম্পিয়ন হয় ভারত।অস্ট্রেলিয়া হয় রানার্স। ভারতীয় দলের অধিনায়ক ছিলেন পৃথ্বী শাহ। সেই ভারতীয় দলেই খেলেছেন শুভমান গিল ।

২০১৮ পর্যন্ত ভারত

মোট ছয়বার ফাইন্যালে উঠেছে। চ্যাম্পিয়ন হয়েছে চারবার।

COMMENTS