ত্রিপুরায় হবে বৌদ্ধ বিশ্ববিদ্যালয়

ত্রিপুরায় গড়ে উঠবে বৌদ্ধ বিশ্ববিদ্যালয়। জানিয়েছেন শিক্ষামন্ত্রী রতন লাল নাথ। দক্ষিণ ত্রিপুরা জেলার মনু বনকুলে গড়ে উঠবে এই বৌদ্ধ বিশ্ববিদ্যালয়। রাজ্য সরকার সবুজ সঙ্কেত দিয়েছে ইতিমধ্যে। নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে বলে দাবি শিক্ষামন্ত্রীর। ইন্টারনেশন্যাল বুদ্ধিস্ট কনফেডারেশন এই বৌদ্ধ বিশ্ববিদ্যালয় গড়ে তুলবে। তারা খরচ করবে প্রায় ১০০ কোটি টাকা।

শিক্ষামন্ত্রীর বক্তব্য, দক্ষিণ পূর্ব এশিয়া, শ্রীলঙ্কা, লাওয়স, কম্বোডিয়া এসব দেশ থেকে ছাত্ররা পড়তে আসবেন ত্রিপুরায়। ঐসমস্ত দেশে বৌদ্ধ দর্শন, এবং সংস্কৃতি নিয়ে পড়ার বেশ আগ্রহ রয়েছে।

ত্রিপুরার বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ দর্শন, সংস্কৃতির সঙ্গে আধুনিক সব বিষয়েও পড়ানো হবে বলে জানিয়েছেন রতন নাথ। কিন্তু কবে নাগাদ এই বিশ্ববিদ্যালয় গড়ে উঠবে বা পড়াশুনা শুরু হবে সে বিষয়ে তিনি কিছুই জানান নি।

শিক্ষামত্রীর কথায় ত্রিপুরায় বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আগ্রহ বাড়ছে। বেশকিছু সংস্থা এর মধ্যে যোগাযোগ করেছে রাজ্য সরকারের সঙ্গে। তাদের ব্যাপারে খোঁজ খবর নেয়া হচ্ছে বলে দাবি করেন রতন নাথ। তার দাবি, বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়তে রাজ্য সরকার কোন জমি দেবে না। জমি কিনতে হবে সংস্থাকে। সরকার শুধু লজেস্টিক সাপোর্ট দেবে। আর যারা বিশ্ববিদ্যালয় গড়বে তাদের কাছে সরকারের দাবি থাকবে তারা যেন, রোজগারমুখী বিষয় পড়ায়। এবং ছেলেমেদের প্লেসমেন্টের ব্যবস্থা করে।

 

আগরতলা, ত্রিপুরা

COMMENTS