বামেই ঝুঁকে যাদবপুর

বামেই ঝুঁকে যাদবপুর

বামেই ঝুঁকে যাদবপুর। দক্ষিণপন্থাকে সরাসরি ‘না’ জানালো দেশের এই বিখ্যাত বিশ্ববিদ্যালয়।

বুধবার হয়েছিল ভোট ছাত্র সংসদের। যাদবপুর ইউনিভার্সিটিতে। গতকাল হয় ভোট গোনা। অনেক রাত পর্যন্ত চলে তা। দুপুর নাগাদ বের হয় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান বিভাগের রেজাল্ট। ইঞ্জিনিয়ারিং বিভাগের সব আসনে জয়ী হয়েছে ‘ড্যামোক্রেটিক স্টুডেন্টস ফেডারেশন’। এটি এসইউসিআই-এর ছাত্র সংগঠন। কোন রাজনৈতিক সংগঠনের সঙ্গে সরাসরি যুক্ত না, এমন ছাত্ররা মিলে তৈরি করেছে ‘উই দ্য ইন্ডিপেন্ডেন্টস’। তারা জিতেছে বিজ্ঞান বিভাগের সব’কটি আসন।

তিন বছর আগে যখন এই বিশ্ববিদ্যালয়ে ভোট হয় তখনো ফলাফল ছিল এই রকমই।

কিন্তু এসএফআই গত বারের চেয়ে ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান বিভাগে ভোট বাড়িয়েছে। আরএসএস-এর ছাত্র সংগঠন এবিভিপি এবং পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃনমূল কংগ্রেসের ছাত্র সংগঠন টিএমসিপি তেমন কোন দাগ কাটতে পারে নি।

কলা বিভাগের ভোটে জিতেছে বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই। কলা বিভাগের সংসদের প্রতিই নজর ছিল সবচেয়ে বেশি। কলা বিভাগের চারটি কেন্দ্রীয় আসনে ব্যাপক ভোটে জিতেছে তারা। এখানে চেয়ারম্যান পোষ্টে জয়ী হয়েছেন দর্শনের ছাত্রী তীর্ণা ভট্টাচার্য। জয়ের ব্যবধান ১১৭০ ভোট। সাধারন সম্পাদক পদে জয়ী হয়েছেন ইন্টারনেশন্যাল স্টাডিজ-এর ছাত্র শুভমান আচার্য। ব্যবধান ১১৩৭ ভোট। সহ-সাধারন সম্পাদক (দিবা বিভাগ) পদে জয়ী হয়েছেন বাংলা বিভাগের ছাত্রী শ্রেয়াশ্রী ভট্টাচার্য। জিতেছেন ৯০১ ভোটে। ইতিহাস বিভাগের ছাত্রী শাল্মলী ভট্টাচার্য ২৫৪ ভোটে জয়ী হয়েছেন সহ-সাধারন সম্পাদক (সান্ধ্য বিভাগ) হিসেবে। এই চারটি কেন্দ্রীয় আসনেই ‘ড্যামোক্রেটিক স্টুডেন্টস অ্যালায়েন্স’ দ্বিতীয় হয়েছে ভোটে। তিনে রয়েছে টিএমসিপি এবং চারে এবিভিপি।

রাতে নির্বাচনের ফল আসার পর এসএফআই সদস্যরা মিছিল বের করেন যাদবপুরের রাস্তায়। ‘ইয়েস প্রেজেন্ট’ লেখা ব্যানার নিয়ে। গানে স্লোগানে কবিতায় লাল আবির ক্যাম্পাসে উৎসবে মাতেন বাম ছাত্রছাত্রীরা।

এসএফআই’র বিপুল জয় প্রমাণ করল ফ্যাসিস্ত শক্তির বিরুদ্ধে যাদবপুরের বামপন্থার আগুয়ান ব্যারিকেড জারি আছে, থাকবে’, বলেছেন চেয়ারম্যান পদে জয়ী তীর্ণা ভট্টাচার্য।
সম্প্রতি জেএনইউ, পুদুচেরি বিশ্ববিদ্যালয়, হায়দারাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি এবং বেশ কিছু উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ে জ্য পেয়েছে এসএফআই।

আগরতলা, ত্রিপুরা

COMMENTS