‘ভারত ছাড়ো’ — বিশ্বভারতীতে পড়ুয়া বাংলাদেশের ছাত্রীকে সরকারি নির্দেশ।

‘ভারত ছাড়ো’ — বিশ্বভারতীতে পড়ুয়া বাংলাদেশের ছাত্রীকে সরকারি নির্দেশ।

২০১৮ তে ভারতে পড়তে এসেছিলেন বাংলাদেশের মেয়ে আফসারা আনিকা মিম । বাংলাদেশের কুষ্টিয়ায় বাড়ি।

ডিজাইন নিয়ে স্নাতক স্তরে ভর্তি হয়েছিলেন মিম , বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ।

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক থেকে মিমকে নির্দেশ দেওয়া হয়েছে ভারত ছাড়ার ।

১৪ ফেব্রুয়ারি স্বাক্ষরিত হয়েছে নির্দেশ । পনের দিনের মধ্যেই ভারত ছেড়ে চলে যেতে হবে। মিমের ‘ভারত বিরোধী’ কাজে যুক্ত থাকার প্রমাণ পেয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক ।

গত ডিসেম্বর মাসে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে সি এ এ বিরোধী আন্দোলনে সামিল হয়েছিল ছাত্র ছাত্রীরা । বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্তকে আটকে রেখে প্রতিবাদ জানায় বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র ছাত্রী। সাংসদ , সি এ এ’র সমর্থনে একটি আলোচনা সভায় বক্তব্য রাখতে বিশ্বভারতীতে এসেছিলেন।

সেই প্রতিবাদের বেশ কিছু ছবি মিম তার ফেসবুক একাউন্টে পোস্ট করে ।ধারণা করা হচ্ছে এই কারণেই মিমকে ভারত ছেড়ে যাবার নির্দেশ দেওয়া হয়েছে ।

‘কেন্দ্রীয় সরকারের ‘ নির্দেশে সুস্পষ্ট ভাবে বলা হয় নি মিম ঠিক কী ধরনের ভারত বিরোধী কাজে করেছিলেন।

ফেসবুকে মিম ছবি পোস্ট করা মাত্রই তাকে ট্রোল করা শুরু হয়। বেশ কিছু দক্ষিণপন্থী সংগঠনও মিমের পোস্টে ট্রোল করে। একজন বাংলাদেশের নাগরিক হয়ে সি এ এ নিয়ে বিরোধিতা করতে হলে , দেশে ফিরে যাক মিম — এরকম মন্তব্যও করা হয় ।

ধারণা করা হচ্ছে সম্মিলিত ভাবেই কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকে অভিযোগ জানানোর পর এই নির্দেশ জারি করা হল । এই নির্দেশ জারির আগে সরকারি ভাবে মিমকে কোনও প্রশাসন থেকেই কারণ দর্শানোর জন্য বলা হয় নি ।

বাংলাদেশের অনেক ছাত্র ছাত্রী বিশ্বভারতীতে পড়াশুনা করেন। এই ঐতিহ্য দীর্ঘদিনের।

মিমের বক্তব্য তিনি সি এ এ বিরোধী কোনও প্রতিবাদ কর্মসূচিতেই অংশ নেন নি ।শুধু মাত্র ঘটনার দিনের কয়েকটি ছবি পোস্ট করেছিলেন ।

COMMENTS