পেটের দায়, পাঁচ হাজার টাকা ও চারটি শাড়ি

পেটের দায়, পাঁচ হাজার টাকা ও চারটি শাড়িFeatured Video Play Icon

পেটে ভাত নেই, তার জোগাড় করতে নিজের ছেলে বিক্রি !
কয়েকশ বছর আগের পৃথিবী অথাবা দুর্ভিক্ষে থাকা কোনও মরুভূমি নয় !
স্বাধীন ভারতে, উত্তরপূর্বের ত্রিপুরায়, কৈলাশহরে।
পুলিশ ও চাইল্ড লাইন মিলে বাচ্চা ছেলেকে নিয়ে এসেছে ।
জানুয়ারিতে কৈলাশহরের এডিসি ভিলেজ ধাতুছড়ার রতন-র ঘরে আসে একটি শিশু সন্তান। আগের আছে আরও ৩ জন। ফেব্রুয়ারিতে গৌরনগরের একজনের কাছে শিশু ছেলেটিকে রতন তুলে দেন। পেটের দায়, পাঁচ হাজার টাকা ও চারটি শাড়ি।
রতন বলেছেন, অনেকদিন ধরে নিয়মিত কাজ নেই, হাতে টাকা নেই, কীভাবে বড় করবেন তাকে, খেতেই পাচ্ছেন না। তাই সন্তানকে অন্যের হাতে দেয়া।
ত্রিপুরায় বিরোধী সিপিআই(এম) অনেকদিন ধরেই গ্রাম-পাহাড়ে ভীষণ খাবারের অভাব বলছে। বলছে, কাজ নেই, সামান্য টাকার কজের জন্য যুবকরা রাজ্যের বাইরে চলে যাচ্ছেন, এমনকী বুনো গন্ধকীর খোঁজে কেউ কেউ ঢুকে যাচ্ছেন বাংলাদেশের জঙ্গলে। গন্ধকী, আদা-হলুদের মত জিনিস।
অসম্ভব খারাপ এই খবর, পেটের জন্য সন্তান বিক্রি ! তবে এই ঘটনায়ও, মানুষের একান্তই মানুষ পরিচয়ই একমাত্র হয়ে দাঁড়ানোর বিষয় আছে। যে ঘরে সন্তানটির জন্ম, মনুবাদের খেলে , তথাকথিত ‘শূত্র’ হিন্দু সেই ঘর, আর যিনি ছেলেকে নিয়েছিলেন, তিনি, মানুষকে প্রমাণহীনভাবে মৃত্যুর পর পরম আরামের কথা বলা, যেমন হয় যেকোনও ধর্ম, বিশ্বাস অনুযায়ী, ইসলাম ধর্মের। সন্তানের টানে এসব কোনও কিছুই নয়, মানুষ পরিচয়ে মানুষই চূড়ান্ত সময়ে থাকে শুধু, প্রমাণিত।

রতন কল্পিত নাম

আগরতলা, ত্রিপুরা

COMMENTS