বয়স্করাই করোনা ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছেন — রাজস্থান বলছে অন্য কথা

বয়স্করাই করোনা ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছেন — রাজস্থান বলছে অন্য কথা

যাদের বয়স বেশি তারাই করোনা ভাইরাসে অপেক্ষাকৃত বেশি আক্রান্ত হচ্ছেন । সারা বিশ্বব্যাপীই সাধারণত এই ধরনের একটা চিত্র ফুটে উঠেছে। ঠিক এইরকম একটি জায়গায় দাঁড়িয়ে রাজস্থান কিন্তু অন্য কথা বলছে ।

এখন পর্যন্ত রাজস্থানে যত জন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তার মধ্যে অধিকাংশেরই বয়স চল্লিশের নিচে ।কেন হচ্ছে এরকম? উত্তর নেই রাজ্যের স্বাস্থ্য দপ্তরের সাথে যুক্ত বিশেষজ্ঞ এবং চিকিৎসকদের কাছে । এই বয়সের ব্যক্তিরা কি লক ডাউন মানছেন না ? প্রশ্ন সামনে আসছে অনেক ।

কী বলছে রাজস্থানের চিত্র ? আসুন একটু দেখা যাক :

এখন পর্যন্ত রাজস্থানে পারোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩৫১ জন ব্যক্তি । এই হিসেব গতকাল পর্যন্ত। এর মধ্যে ৬২ শতাংশ ব্যক্তি ৪০ বছরের নিচে। ৬০ বছরের ওপরে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা ১০.৮৮ শতাংশ ।

রাজ্যে গতকাল পর্যন্ত ৮২৬ জন ব্যক্তি যাদের বয়স ৪০ বছরের নিচে কোভিড – উনিশ রোগে আক্রান্ত হয়েছেন । দেখা গেছে এক বছরেরও কম বয়স এরকম চারজন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে ।

৭০ বছরের উপরে যারা আক্রান্ত হয়েছেন এর মধ্যে আছেন মাত্র সাতজন মহিলা । ৭০ বছরের ২.৭৩ শতাংশ।

রাজস্থানে দশ বছরের নিচে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সংখ্যা ৫.৯৩ শতাংশ , দশ থেকে কুড়ি বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ১৫.৭৫ শতাংশ, কুড়ি থেকে ত্রিশ বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ২২.২২ শতাংশ , ত্রিশ থেকে চল্লিশ বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ১৩.৫৯ শতাংশ , পঞ্চাশ থেকে ষাট বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ১১.৩৩ শতাংশ, ষাট থেকে সত্তর বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ৮.০৯ শতাংশ । আশি বছরের ওপরে আছেন ১.০৮ শতাংশ ব্যক্তি । সত্তর থেকে আশি বছরের মধ্যে আক্রান্ত রোগীদের সংখ্যা ২.৪৮ শতাংশ ।

(আই এ এন এস)

COMMENTS