হিন্দু প্রতিবেশীদের সাহায্যে অনিহা , হিন্দু ব্যক্তির শেষকৃত্যে এগিয়ে এলেন চার মুসলিম যুবক

হিন্দু প্রতিবেশীদের সাহায্যে অনিহা , হিন্দু ব্যক্তির শেষকৃত্যে এগিয়ে এলেন চার মুসলিম যুবক

অনেকদিন ধরেই যক্ষায় ভুগছিলেন মুদিরাজ । বছর পঞ্চাশের অটো চালক । লক ডাউনের সময় অসুস্থতা বেড়ে গিয়েছিল । এই মাসের ১৬ তারিখ হার মানলেন মৃত্যুর কাছে । কয়েক বছর আগেই স্ত্রীকে হারিয়েছিলেন । ঘরে দুই ছেলে মেয়ে । মৃতদেহ বাড়িতে নিয়ে আসার পর প্রতিবেশীরা বাধ সাধলেন । তাদের সন্দেহ বেনু মুদিরাজ যক্ষায় না , করোনা ভাইরাসে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন । কে শোনে বাড়ির নাবালক ছেলে মেয়েদের কথা । সাথে ছিলেন দূর সম্পর্কের এক আত্মীয় । ঘরে কোনও টাকা পয়সাও নেই । পাড়া প্রতিবেশীদের এক কথা এই মৃতদেহ সৎকারে তারা কোনও সাহায্য করতে পারবেন না ।

খবর ছড়িয়ে পড়ে। এগিয়ে আসেন চার মুসলিম যুবক । হায়দ্রাবাদের , খায়তরাবাদে বেণু মুদিরাজের বাড়ি থেকে কিছুটা দূরেই তারা থাকেন । সাহায্যের হাত বাড়িয়ে দিলেন পরিবারটির দিকে। কাঁধে তুলে নিলেন বেণুর দেহ । সৎকার হল দেহ । কয়েকজন দূর সম্পর্কের আত্মীয় পরে খবর পেয়ে শেষ যাত্রায় এসেছিলেন । ওই চার যুবকই কিছু অর্থ সাহায্য করেন অসহায় পরিবারটিকে ।

শ্মশানে দেহ নিয়ে আসার পর হিন্দু ধর্মীয় রীতিনীতি মেনে আনুষ্ঠানিকতা শেষ হয় । চারজন মুসলিম যুবকের কাঁধে করে নিয়ে আসা দেহে মুখাগ্নি করেন বেণুর ছেলে । ঠায় দাঁড়িয়ে ছিলেন ওই চার যুবক । পরিবারের সবার সাথে ফিরেও আসেন একসময় বেণুর বাড়িতে। ওদের কাজ তো তখনও শেষ হয় নি । পাড়ার প্রতিটি বাড়িতে গিয়ে সচেতন করেন সবাইকে , আহবান জানান এই পরিবারটির পাশে দাঁড়াতে ।

COMMENTS