‘হাত ধুয়ে অফিসে ঢুকুন’। পশ্চিম ত্রিপুরা জেলা প্রশাসনের উদ্যোগ।

‘হাত ধুয়ে অফিসে ঢুকুন’। পশ্চিম ত্রিপুরা জেলা প্রশাসনের উদ্যোগ।

অফিসে রাখতে হবে হ্যান্ড ওয়াশ এবং স্যানিটাইজার সহ হাত ধোবার ব্যবস্থা।

পশ্চিম ত্রিপুরার জেলা শাসক , ড: সন্দীপ মাহাত্মে এই জেলার সব মহকুমা ম্যাজিস্ট্রেট এবং ব্লক ডেভেলপম্যান্ট অফিসারদের এরকম নির্দেশই দিয়েছেন । অফিসে ঢোকার মুখে দরজায় বেসিন সহ এই ব্যবস্থা চালু করতে নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে আজ থেকেই এই ব্যবস্থা চালু করতে হবে।কয়েকটি অফিসে এই ব্যবস্থা চালুও হয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নোভেল করোনা ভাইরাস (COVID-19) সংক্রমণকে সারা বিশ্বব্যাপি মহামারি হিসেবে ঘোষণা করেছে। এই ভাইরাস সংক্রমণ বন্ধ করার অন্যতম উপায় হল সংক্রমণের শৃঙ্খল (Chain of transmission) ভেঙে দেওয়া । ব্যক্তিগত পর্যায়ে সঠিক স্বাস্থ্য বিধি অনুসরণের মাধ্যমে এই ভাইরাস সংক্রমণ বন্ধ করা যেতে পারে । সঠিক পদ্ধতিতে নিয়মিত সময় ব্যবধানে হাত ধোওয়া এরকমই একটি স্বাস্থ্য বিধি । এই স্বাস্থ্য বিধি অনুসরণের জন্যই জেলা শাসকের কার্যালয় থেকে এই নির্দেশিকা জারি হয়েছে।

জেলা শাসক নির্দেশ দিয়েছেন প্রতি দুই ঘন্টা পর পর সব কর্মচারিকে হ্যান্ড ওয়াশিং পয়েন্টে এসে হাত ধুতে হবে।

অফিসে যারাই আসবেন সবাইকেই হাত ধুয়ে অফিসে ঢুকতে হবে। এই হ্যান্ড ওয়াশিং পয়েন্ট পুরো সময়ের জন্য পালা করে একজন কর্মচারি থাকবেন। প্রত্যেকে যাতে হাত ধুয়েই অফিসে ঢোকেন তিনি বিষয়টি নিশ্চিত করবেন এবং হাত ধোবার সঠিক পদ্ধতি সম্পর্কে জানাবেন ।

ত্রিপুরা মধ্য শিক্ষা পর্ষদ কয়েকদিন আগেই নির্দেশ দিয়েছিল পরীক্ষা হলে ঢোকার আগে সব ছাত্র ছাত্রী এবং শিক্ষককে হ্যান্ড ওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়েই হলে ঢুকতে হবে।

COMMENTS