দেশের মধ্যে প্রথম: করোনা ভাইরাস প্রতিরোধে রাজস্থানে ৩১ শে মার্চ পর্যন্ত লক ডাউন

দেশের মধ্যে প্রথম: করোনা ভাইরাস প্রতিরোধে রাজস্থানে ৩১ শে মার্চ পর্যন্ত লক ডাউন

রাজস্থানে আজ থেকে শুরু করে আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে লক ডাউন। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধেই রাজস্থান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গতকাল পর্যন্ত রাজস্থানে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১৭ জন। এদের মধ্যে বিদেশী নাগরিক ২ জন এবং বাকি ১৫ জন ভারতীয়। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে তিন জনকে হাসপাতাল সুস্থ্য হয়ে যাবার পর ছেড়ে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী যখন এক দিনের জন্য সারা দেশ ব্যাপী জনতা কারফিউয়ের ডাক দিয়েছেন , সেই ভাবনাকেই অন্য মাত্রায় নিয়ে গেল রাজস্থান। আজ কেউই যাতে সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ঘর থেকে বের না হন , এরকম আহ্বানই রেখেছেন প্রধানমন্ত্রী । মাঝখানে শুধু বিকেল ৫টার সময় , ৫ মিনিটের জন্য সবাইকে হাততালি দিয়ে , ঘন্টা বাজিয়ে , শাঁখে ফু দিয়ে , থালা বাজিয়ে স্বাস্থ্য ও জরুরী পরিষেবার সাথে যুক্ত সবাইকে শ্রদ্ধা জানাতে হবে। প্রধানমন্ত্রীর আহ্বান এটাই । এই দাওয়াইতেই করোনা ভাইরাসের কন্ট্যাক্ট চেইন ভেঙে দেওয়া সম্ভব হবে বলে , জনতা কারফিউয়ের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খুব সহজেইসহজে বললে বকলমে , সারা দেশ ব্যাপী আজ ১৪ ঘণ্টার জন্য চলবে ‘লক ডাউন’ ।

রাজস্থান সরকার একদিনের লক ডাউনে থেমে না থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সারা রাজ্যে লক ডাউন ঘোষণা করে দিয়েছে। আগেই রাজ্যে ১৪৪ ধারা জারি হয়েছিল। গতকাল রাজ্য সরকার এই অর্থ বছরের শেষ দিন পর্যন্ত সারা রাজ্যে পুরোপুরি লক ডাউন ঘোষণা করে দিল। আজ থেকেই লক ডাউন শুরু হচ্ছে। অত্যাবশ্যকীয় জরুরী পরিষেবা বাদ দিয়ে রাজ্যে সব কিছুই বন্ধ থাকবে। সব সরকারি ও বেসরকারি অফিস আদালত , শিক্ষা প্রতিষ্ঠান , মল , বাজার, কারখানা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি পরিবহন ব্যবস্থাও বন্ধ থাকবে।

এই লক ডাউনের সময় রাজ্য বাসী যাতে কোন সমস্যার সম্মুখীন না হন এর জন্য গঠিত হয়েছে কোর গ্রূপ। এই কোর গ্রূপ রাজ্যের সব মানুষের কাছে অত্যাবশ্যকীয় পরিষেবা যাতে পৌঁছে যেতে পারে সেদিকে নজর রাখবে। রাজস্থানের অতিরিক্ত মুখ্য সচিবের নেতৃত্বে এই কোর গ্রূপ গঠিত হয়েছে। রাজ্যের গরীব অংশের মানুষ এই লক ডাউনের সময় যাতে খাদ্য সংকটে না ভোগেন তা সুনিশ্চিত করবে কোর গ্রূপ। চিকিৎসা পরিষেবা থেকেও যাতে কেউ বঞ্চিত না হন সেটাও সুনিশ্চিত করা হবে।

এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যেই রাজ্যের সব সামাজিক পেনশন প্রাপকদের আগামী দুই মাসের পেনশন একসাথে দিয়ে দেওয়া হবে। রাজ্যের কোনও মানুষই যাতে করোনা ভাইরাস সংক্রমণের কারণে আর্থিক সমস্যায় না পড়েন , তা সুনিশ্চিত করতে রাজ্য সরকার বদ্ধপরিকর। জানিয়েছেন রাজস্থানের মুখ্য মন্ত্রী অশোক গেহলট।

রাজ্য সরকার এই সিদ্ধান্তও নিয়েছে যে খাদ্য সুরক্ষার আওতাধীন শিব সুবিধাভোগীকে আগামী মে মাস পর্যন্ত বিনামূল্যে গম দিয়ে দেওয়া হবে। এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যেই এই প্রক্রিয়া সুনিশ্চিত করা হবে।

শহরাঞ্চলের গরীব অংশের মানুষ , দিন মজুর , হকার , যারা খাদ্য সুরক্ষার আওতায় আসেন নি তাদের সবাইকে ১লা এপ্রিল থেকে দুই মাসের জন্য খাবারের প্যাকেট সরকারের পক্ষ থেকে বিনামূল্যে দেওয়া হবে।

এই লক ডাউনের কারনে রাজস্থান সরকার রাজ্যের সব কয়টি সীমান্ত সিল করার সিদ্ধান্ত নিয়েছে। সবজী , দুধ -ডায়েরি এবং ওষুধের দোকান বাদে সব দোকানই বন্ধ থাকবে।

COMMENTS