কোভিড’র কম্যুনিটি ট্রান্সমিসন’র  ঝোঁক  আছে ত্রিপুরায় ! সব ভর্তি রোগীর এন্টিজেন টেস্ট হবে, এমনকী বেসরকারি নার্সিং হোম, হাসপাতালে। বাড়ি বাড়ি হবে সমীক্ষা ।

 

কোভিড’র কম্যুনিটি ট্রান্সমিসন’র  ঝোঁক  আছে ত্রিপুরায়, এই কথা এবং কোভিড পজিটিভ’র সংখ্যা বাড়ার বিষয় মাথায় রেখে সব হাসপাতালেই রোগী ভর্তি হলে , তার এন্টিজেন টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বেসরকারী নার্সিং হোম এবং আইএলএস হসপিটালও এই সিধান্তের আওতায় থাকছে।

আজ ত্রিপুরার ফ্যামিলি ওয়েলফেয়ার এন্ড প্রিভেনটিভ মেডিসিন’র ডিরেক্টর ডাঃ রাধা দেববর্মা এই বিষয়ে নোটিস জারি করেছেন।

“ এখন ইন-পেসেন্টদের ক্ষেত্রে এই ব্যবস্থা চালু হচ্ছে, এখনই আউট ডোর পেসেন্টদের জন্য নয়,” দ্য প্লুরাল কলামকে বলেছেন ডাঃ দেববর্মা।

নার্সিং হোমে এবং আইএলএস হসপিটালে এই টেস্টের জন্য টাকা দিতে হবে, চারশ পঞ্চাশ টাকা করে রাখা হবে। এই টাকা জমা পড়বে ন্যাসনাল হেলথ মিসনে।

সেই সিধান্ত হয়েছে ১৭ জুলাই।

আইসিএমআর পোর্টালে টেস্টের ফলাফল দিতে হবে।

হেলথ মিসনের ডাক্তার নীলাঞ্জন ভট্টাচার্য বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিতে এই টেস্টের বিষয়টি দেখভাল করবেন । হেলথ মিসন থেকেই টেস্ট কিট নেবে বেসরকারী নার্সিং হোম বা হাসপাতাল।

 

আবার  সরকার সিদ্ধান্ত নিতে যাচ্ছে যে বাড়ি বাড়ি সমীক্ষা করে এন্টিজেন টেস্ট করার । সমীক্ষা করে সম্ভাব্য রোগ লক্ষণ আছে,  এমন ব্যক্তিদের চিহ্নিত করা হবে । এই ব্যক্তিদের টেস্টিং সেন্টারে এনে এন্টিজেন টেস্ট করা হবে। পশ্চিম ত্রিপুরার জেলা শাসক অফিসে আজ এ নিয়ে হয়েছে,  এসডিএমকে নির্দেশ দেয়া হয়েছে,  এই বিষয়ে একশন প্ল্যান তৈরি করে জমা দেবার জন্য। আগামী তিন/চার দিনের মধ্যেই এই প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে বলে খবর জানা গেছে।

COMMENTS