টিএমসিকে অধিগ্রহণ করে এইমস হাসপাতাল করার দাবি সাংসদের

টিএমসিকে অধিগ্রহণ করে এইমস হাসপাতাল করার দাবি সাংসদেরফাইল ছবিঃ পশ্চিম ত্রিপুরা'র সাংসদ প্রতিমা ভৌমিক।

পশ্চিম ত্রিপুরার সাংসদ প্রতিমা ভৌমিক, আগরতলার ত্রিপুরা মেডিক্যাল কলেজ অধিগ্রহন করে এআইআইএমএস ধরনের হাসপাতাল তৈরি করার জন্য ‘কেন্দ্রীয় হেলথ মন্ত্রনালয়’-র  কাছে দাবি জানিয়েছেন লোকসভায়।

 

অধিবেশনের জিরো আওয়ারে তিনি এই দাবি জানিয়েছেন।

 

তিনি এই দাবি জানানোর পাশাপাশি বলেছেন, যা চাওয়া হয়েছে, গত ছয় বছরে তার অনেক বেশি দিয়েছেন ‘মোদীজী’। কোনও দিন কল্পনা করা যায়নি, ‘রাজধানী’ পাওয়া যাবে। সম্প্রতি উত্তরপূর্বাঞ্চলের জন্য বাংলাদেশের তরফে জলপথ খুলে দেয়া হয়েছে। বাংলাদেশে রাস্তা তৈরি হচ্ছে, রেলপথ হচ্ছে।

 

টিএমসিকে অধিগ্রহণ করার অনুরোধে তিনি বলেছেন, ত্রিপুরাতে একটিই বড় রেফারেল হাসপাতাল আছে। এখন যা চলছে সেই প্রেক্ষিতে,  এবং আগেও দাবি জানানো হয়েছে, এআইআইএমএস’র মত একটি হাসপাতালের। টিএমসিতে পুরো পরিকাঠামো আছে, জমিও আছে।

টিএমসি-কে তিনি ‘গভর্নমেন্ট আন্ডারটেকিং’-এ আছে বলেছেন।

 

 

কিছুদিন আগে শোনা গেছে, ত্রিপুরার ধলাই জেলায় একটি মেডিক্যাল কলেজ হবে। জমি দেখার কাজ হচ্ছে।

তারও আগে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এআইআইএমএস ধরনের হাসপাতালের জন্য পশ্চিম ত্রিপুরা জেলায় জমি দেখেছিলেন।

সেখানেও একটি এমন হাসপাতাল হবে কিনা, অথবা হাসপাতালটি তৈরির কাজ কতটুকু এগিয়েছে, তা জানা যায়নি।

 

ত্রিপুরায় এআইআইএমএস জাতীয় হাসপাতাল করার দাবি বহুদিনের। কেন্দ্র সরকার একবার সিধান্ত নিয়েছিল, এমন হাসপাতাল দেশের বিভিন্ন জায়গার করার,  কিন্তু সেই তালিকায় তখন ত্রিপুরা ছিল না। এআইআইএমএস হাসপাতাল ত্রিপুরায় করার দাবি আগের বামফ্রন্ট সরকারও করেছিল।

ত্রিপুরা থেকে বহু রোগী উন্নত চিকিৎসার জন্য রাজ্যের বাইরে যান। এই করোনা কালেও অধ্যাপক ডাক্তারকে আগরতলা থেকে কলকাতায় বিশেষ বিমানে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

 

ভিডিও ঃ  https://www.facebook.com/1497316220569880/posts/2068943793407117/

COMMENTS