জো বাইডেন হচ্ছেন আমেরিকার রাষ্ট্রপতি !

জো বাইডেন হচ্ছেন আমেরিকার রাষ্ট্রপতি !

দীর্ঘ চারদিন, ভোট গোণা শুরু হয়েছে !

ড্যামোক্রেটিক পার্টির জো বাইডেন আমেরিকার এখনকার রাষ্ট্রপতিকে হারিয়ে দিলেন ভোটে। পরের রাষ্ট্রপতি হচ্ছেন জো, ১৯৯২ সালের পর এই প্রথম কোনও ক্ষমতায় থেকে কোনও অ্যামেরিকান প্রেসিডেন্ট ভোটে হেরে গেলেন।

তার সাথেই নিশ্চিত হল, আমেরিকার উপরাষ্ট্রপতি হচ্ছেন কমলা হ্যারিস। তার মায়ের দিক ভারতীয়।

নোম চামস্কি এই নির্বাচনের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন বলেছেন।

বাইডেন ৭৪০ লাখের বেশি  ভোট পেয়েছেন ভোট, আরও ভোট গোণা বাকী। দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়া ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৭০০ লাখ ভোট।

জো পেয়েছেন, ৫০.৬ শতাংশ ভোট, ট্রাম্প ৪৭.৭ শতাংশ।

 

আমেরিকার সংবাদমাধ্যম লিখছে, ট্রাম্পের হারার প্রধান কারণগুলিতে আসছে, জাতিগত অসহিষ্ণুতা, ফলে ব্ল্যাক লাইফ ম্যাটার’র মত আন্দোলনের জন্ম, মিথ্যাকথার ফুলঝড়ি, যেখানে প্রতিশ্রুতি আর তা বাস্তবায়নে মিল নেই, এবং কোভিড অবস্থা সামলানোতে সরকারের ব্যর্থতা।

ট্রাম্প ভোট গোণার শুরুতেই ‘জিতে গেছি’ বলে মিথ্যা দাবি করেছিলেন। তারপর ভোট গোণা বন্ধ করতে আইন-আদালত করেছেন, আদালত সাড়া দেয়নি। তার প্রতিদ্বন্দ্বী দল ‘নির্বাচন চুরি’ করে নিয়ে যাচ্ছেন বলে বার বার হাওয়া দিয়েছেন, কিন্তু সামান্য প্রমাণ দেখাতে পারেননি। সাংবাদিকদের এক তরফা বলে দিয়ে, কোনও প্রশ্ন করার সুযোগ না দিয়ে চলে গেছেন।

 

জো বাইডেন তার সমর্থকদের শান্ত থাকতে বলেছেন। বলেছেন, এক দলের ভোটার অন্য দলের ভোটারের শত্রু নয়।

ট্রাম্প প্রচারে বাইডেনকে প্রচন্ড বামপন্থী বলেছেন, কোনও কোনও জায়গায় তাকে একেবারে ‘কম্যুনিষ্ট’ বলেছেন। চারদিন ধরে যখন কান ঘেসে দুইজনের ভোটের পার্থক্য চলছিল, জো’র নিজের দলের কেউ কেউ বলাবলি করেছেন, বেশি ‘সোস্যালিস্ট এপ্রোচ’ হয়ে গেছে।

যদিও বাইডেন সমাজতন্ত্রের কথা বলেন না। সম্পদের সম বিতরণের কথা বলেন না। শিক্ষা, স্বাস্থ্য, এগুলি শুধু রাষ্ট্রের হাতেই থাকবে , তাও বলেন না।

দ্য গার্ডিয়ান একটা আর্টিকেল ছেপেছে কিছুদিন আগে, “When Trump defends armed rightwing gangs, his rhetoric has echos of facism” । সেখানে হিটলারের সাথে ট্রাম্পের  তুলনা এসেছে। ট্রাম্প ‘দেশপ্রেম’, ‘জাতীয়তাবাদ’ নিয়ে উগ্র হয়ে খেলেছিলেন, তবে সে আর পাঁচ বছর পর ধোপে টিঁকল না।

ট্রাম্প , রিপাব্লিকান পার্টির। এই দলের হয়েই মোটামুটি এই সময়ে ১৬০ বছর আগে আব্রাহাম লিঙ্কন আমেরিকার রাষ্ট্রপতি হয়েছিলেন। ক্রীতদাস প্রথা তুলে দিতে গিয়ে দেখেছিলেন, সামন্ত প্রভু, জমিদারদের সেই সিদ্ধান্ত না মেনে নেয়া, গৃহযুদ্ধ চলেছিল কয়েক বছর, উত্তরে আর দক্ষিণে।

আমেরিকায় সাধারণত জানুয়ারির ২০ তারিখ থেকে  রাষ্ট্রপতি তার দায়িত্ব শুরু করেন।

 

COMMENTS