কৃষকদের দিল্লিতে রিপ্লাবিক ডে প্যারেড

ভারতবর্ষ এমন সাধারণতন্ত্র দিবস আগে দেখেনি।
হাজার হাজার কৃষক দেশের রাজধানী দিল্লিতে নতুন কৃষি আইন ফিরিয়ে নেয়ার দাবিতে ‘প্যারেড’ করলেন। ট্র‍্যাক্টর নিয়ে মিছিল করেছেন।

ঠিক দুই মাস আগে সিংঘু, টিকরি, ইত্যাদি দিল্লির বিভিন্ন সীমান্তে প্রতিবাদী কৃষকরা এসেছিলেন। দিল্লিতে তাদের ঢুকতে দেয়া হয়নি। কেন্দ্রীয় বাহিনী তাদের আটকাতে রাস্তা পর্যন্ত খুঁড়ে দিয়েছিল। পরে দিল্লির একটি স্টেডিয়ামে গিয়ে তাদের বিক্ষোভ দেখাতে বলা হয়, কৃষকরা তা মানেননি। সেই থেকে প্রচন্ড শীতেও কয়েক লক্ষ কৃষক দিল্লি সীমান্তে অবস্থান করছেন। কয়েক দফা আলোচনা ব্যর্থ হয়েছে। বিষয় সুপ্রিম কোর্টে গেছে।কৃষকরা নতুন কৃষি আইন তুলে না নিলে আন্দোলন তুলবেন না, এই দাবিতে অনড় আছেন।
সরকার দুই বছরের জন্য আইন স্থগিত রেখেছে।

প্রায় ছয় মাস ধরেই এই বিষয়ে প্রতিবাদ চলছে দেশের বিভিন্ন জায়গায়।

লাল কেল্লা দখল করে নেন কৃষকরা সাধারণতন্ত্র দিবসে। দিল্লির কোথাও কোথাও কৃষক-পুলিশ সংঘর্ষ হয়েছে।
একজন আন্দোলনকারী গাড়ি উল্টে যাওয়ায় মারা গেছেন, পুলিশ বলেছে। পুলিশ, আন্দোলনকারী মিলিয়ে অন্তত কুড়িজনকে হাসপাতালে নেয়া হয়েছে। লাঠি, টিয়ার গ্যাস চলেছে। সবচেয়ে বেশি হয়েছে, দিল্লির আইটিও এলাকায়।বাস গাড়ি ভাঙচুর হয়েছে।

কৃষকদের একটি অংশ আগে ঠিক করে দেয়া রাস্তা ছেড়ে মূল দিল্লিতে ঢুকে পড়েছেন। লাল কেল্লায় ঢুকে দাবি জানিয়েছেন। পুলিশের বসানো ব্যারিকেড ভেঙেই এগিয়ে গেছেন তারা।

আন্দোলনকারী কৃষকদের প্রধান সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা হিংসাত্বক বিষয়ে নিজেদের ভূমিকা নেই বলে দাবি করেছেন, সমাজদ্রোহীরা তাদের শান্তিপূর্ণ আন্দোলনে ঢুকে পড়েছে।
“কিছু সংগঠন এবং ব্যক্তি নির্দিষ্ট রাস্তা ছেড়ে অন্যদিকে চলে গেছেন। নিন্দনীয় কাজ করেছেন। সমাজদ্রোহীরা আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে ঢুকে পড়েছে।”
চল্লিশটি কৃষক সংগঠন’র গ্রন্থি সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা ( এসকেএম) বলেছে।

কৃষকদের ট্র‍্যাক্টর মিছিলকে সাধারণ মানুষ ফুল দিয়ে স্বাগত জানিয়েছেন কোথাও কোথাও।

দিল্লিতে ৭২ সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেড করার ঘোষণা অনেক আগেই দিয়েছিলেন কৃষকরা। শেষ মূহুর্তে তাদের আউটার রিং রোডে তা করার অনুমতি দেয়া হয়।

দিল্লি ও আশেপাশের কিছু জায়গায় স্বরাষ্ট্র মন্ত্রক ইন্টারনেট বন্ধ করে দিয়েছে। বেশ কয়েকটি মেট্রো স্টেশনও বন্ধ।

সংযুক্ত কিষাণ মোর্চা প্যারেড’র যে সময় দিয়েছিল, তার আগেই কেউ কেউ প্যারেড নিয়ে বেরিয়ে পড়েন।

সিক্রি সীমান্তে হরিয়ানা পুলিশ ট্র‍্যাক্টরের টায়ার পাংচার করে দিয়ে লাঠিচার্জ করেছে বলে অভিযোগ। বেশ কয়েকজনকে আটক করা হয়েছে, ট্র‍্যাক্টর আটক করা হয়েছে। সেখানে কৃষকদের মিছিলকে আর এগিয়ে যেতে দেয়া হয়নি। কৃষকরাও সেখানেই সারাদিন ধরে অবস্থান করছেন। কৃষকরা পাল্টাতে যাননি।

COMMENTS