আগরতলা-দিল্লি, বাইসাইকেলে কুড়ি দিন !

ত্রিপুরার বিকাশ দাস সাইকেল চালিয়ে গেছেন দিল্লিতে। প্রায় কুড়ি দিন  সাইকেল চালিয়ে তিনি সাড়ে তিন হাজারের বেশি পথ অতিক্রম করেছেন।

দিল্লি থেকে বুধবার রাতেই তিনি ফিরছেন ঘরে। ট্রেন থেকেই কথা বলেছেন প্লুরাল কলামের সঙ্গে।

১১ ফেব্রুয়ারি বাই-সাইকেল ভরসা করে আগরতলা থেকে বেরিয়েছিলেন। লক্ষ্য, দেশের রাজধানী। ১ মার্চ গিয়ে পৌঁছান দিল্লির ইন্ডিয়া গেটে। গোটা পথ তিনি গেছেন সাইকেলে। মাঝে অতিক্রম করেছেন আসাম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা। এক মার্চ দিল্লির ইন্ডিয়া গেটে পৌঁছে সেখানে স্থানীয় পুলিশ আউটপোস্টে নাম রেজিস্ট্রার করেছেন। পরদিন রাতে আবার রওনা দিয়েছেন আগরতলার দিকে। আসার সময় এসেছেন ট্রেনে চেপে।

আগে ত্রিপুরার মধ্যেই বিভিন্ন জায়গায় সাইকেল নিয়ে ঘুরে বেড়াতেন। আগরতলা থেকে উদয়পুর, সিমনা, আমবাসা এসব জায়গা ঘুড়েছেন সাইকেল নিয়ে। অবশ্য কয়েকজন থাকতেন বিকাশ দাসের সঙ্গে।  এই প্রথম সাইকেল নিয়ে রাজ্যের বাইরে যাওয়া, এবং  একা, বলেছেন বিকাশ।

টিএসআর (ত্রিপুরা স্টেট রাইফেলস)-এর ষষ্ঠ ব্যাটালিয়নের কর্মী। বাড়ি, আগরতলার বনকুমারীতে।

কেন সাইকেল নিয়েই গেলেন দিল্লিতে? বিকাশের কথায়, আজকাল মানুষ পরিশ্রম কম করেন। তাই রোগে ভোগেন বেশি। তাদের সবার সামনে একটা উদাহরণ রাখতেই সাইকেল নিয়ে দিল্লিতে যাওয়া।

পথে অনেক অভিজ্ঞতা হয়েছে বিকাশের। অনেক মানুষ দেখেছেন। কথা বলেছেন তাদের সাথে। দীর্ঘ কুড়ি দিনের জার্নিতে এক রাতও হোটেলে থাকেননি। থেকেছেন রাস্তার পাশে যে ধাবায়, সামনের খাটিয়ায়, বা পুলিশ চৌকিতে। বিহারে অদ্ভুত অভিজ্ঞতা হয়েছে তার। সেখানে কোনও পুলিশ কর্মীকে নাকি ইউনিফর্ম পড়তে দেখেননি!  ঘাবড়ে গিয়েছিলেন। উত্তরপ্রদেশের যেখান দিয়েই গেছেন সাধারণ মানুষ তাকে আপন করে নিয়েছেন, বিকাশ বলেছেন সেসব কথা।

COMMENTS