সঙ্কটে কমল নাথ সরকার

সঙ্কটে কমল নাথ সরকার

সঙ্কটে কমল নাথ সরকার

মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার সংকটে ।
গতকাল থেকে মুখ্যমন্ত্রী কমল নাথ এবং বর্ষিয়ান কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং উদ্ভূত সমস্যা নিরসনে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কংগ্রেস অভিযোগ জানিয়েছে বিজেপি ঘোড়া কেনাবেচায় নেমেছে ।কংগ্রেসকে সমর্থন জানিয়েছে এমন বেশ কয়েকজন বিধায়ককে খুঁজে পাওয়া যাচ্ছে না ।কংগ্রেসের দাবি বিজেপি ,বিধায়কদের সরিয়ে রেখেছে।

কমল নাথ মন্ত্রিসভার একজন মন্ত্রী , প্রদীপ জয়সোয়াল, যিনি একজন নির্দল বিধায়কও জানিয়েছেন তিনি কমলনাথের সাথে আছেন তবে যদি সরকার পড়ে যায় তাহলে সব সম্ভাবনাই খোলা থাকবে ।

কংগ্রেসের মুখপাত্র সেরগেল’র মতে ভারতের রাজনীতিতে বিজেপি ঘোড়া কেনাবেচার প্রমাণ বিভিন্ন রাজ্যেই রেখেছে । একই ফর্মুলা প্রয়োগ করে মধ্যপ্রদেশ বিধানসভা দখল করতে চাইছে বিজেপি।

২২৮ আসন বিশিষ্ট মধ্যপ্রদেশ বিধানসভায় বর্তমানে বিধায়ক আছেন ২২৬ জন ।এদের মধ্যে কংগ্রেসের পক্ষে সমর্থন আছে ১১৪ জন বিধায়কের । বিজেপির পক্ষে সমর্থন আছে ১০৭ জন বিধায়কের । কংগ্রেস সরকারকে সমর্থন জানিয়েছিল চারজন নির্দল বিধায়ক , দুইজন বহুজন সমাজবাদী পার্টির বিধায়ক এবং একজন সমাজবাদী পার্টির বিধায়ক। যে ৭ জন বিধায়ক কে পাওয়া যাচ্ছে না তারা যদি কংগ্রেস থেকে সমর্থন প্রত্যাহার করে বিজেপিকে সমর্থন করে তাহলে কমল নাথ সরকারের পতনের সম্ভাবনা তৈরি হবে। যদিএই বিধায়কেরা পদত্যাগ করেন তাহলে আপাতত কমল নাথ সরকার টিকে যেতে পারে।

অবস্থা যা আগামী দু’একদিনের মধ্যেই মধ্যপ্রদেশ সরকার বদলে যেতে পারে।

COMMENTS