২৫ বছর চাকরি করলেই ফুল বেনিফিট দিতে বলল ত্রিপুরা হাইকোর্ট

পেনশনারদের জন্য সুখবর। ২০০৯ সালের আগে যারা চাকরি থেকে অবসরে গেছেন কিন্তু ২৫ বছরের বেশি চাকরি করেছেন তাদের পেনশনের ক্ষেত্রে ‘ফুল বেনিফিট’ দিতে বলেছে ত্রিপুরা হাইকোর্ট। ৩১ জানুয়ারি ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি এ এ কুরেশি এই রায় দেন।

২০০৯ সালে বামফ্রন্ট সরকার পেনশনারদের ফুল বেনিফিটের সময় সীমা পরিবর্তন করে। আগে ৩৩ বছর চাকরি করলে ফুল বেনিফিট মিলতো। তৎকালীন ত্রিপুরার বামফ্রন্ট সরকার ফুল বেনিফিটের সময় কমিয়ে ২৫ বছর করে। অর্থাৎ ২৫ বছর কাজ করলেই মিলবে ফুল বেনিফিট। কিন্তু সরকার সে সময় সিদ্ধান্ত নেয় ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে যারা অবসরে যাবেন তাদেরই শুধু এই সুবিধা দেয়া হবে।

সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ত্রিপুরা হাইকোর্টে রিট পিটিশন করেন কয়েকজন অবসরপ্রাপ্ত কর্মচারী। তাদের বক্তব্য ছিল ২০০৯ সালের আগে যারা অবসরে গেছেন এবং ২৫ বছরের বেশি সময় চাকরি করেছেন তাদেরও ফুল বেনিফিটের সুযোগ দিতে হবে। তাদের হয়ে ত্রিপুরা হাইকোর্টে মামলা লড়েন বিশিষ্ট আইনজীবী পুরুষোত্তম রায় বর্মণ।

পুরুষোত্তম রায় বর্মণ জানিয়েছেন, ৩১ জানুয়ারি ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি এক রায়ে জানিয়েছেন, ফুল বেনিফিট দেবার ক্ষেত্রে কোন ধরনের বৈষম্য করা যাবে না। ভিত্তি বছর হিসাবে কিছু ঠিক করা যাবে না। যারাই ২০০৯ ের আগে চাকরি থেকে অবসরে গেছেন এবং ২৫ বছর চাকরির মেয়াদ পূর্ণ করেছেন তাদেরই পেনশনের ক্ষেত্রে ফুল বেনিফিট দিতে হবে।

 

আগরতলা, ত্রিপুরা

COMMENTS