দিল্লিতে প্রায় দশ দিন থেকেও অমিত শাহ্‌র দেখা পেলেন না JMACAB  নেতৃত্ব

দিল্লিতে প্রায় দশ দিন থেকেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে পারে নি ত্রিপুরার জয়েন্ট মুভমেন্ট এগেনস্ট সিটিজেনশিপ এমেন্ডমেন্ট বিল (JMACAB)-এর নেতারা। ব্যর্থমনোরথেই তারা আগরতলায় ফিরে এসেছেন ১৮ জানুয়ারি।

JMACAB নেতা তথা INPT-এর সাধারন সম্পাদক জগদীশ দেববর্মা জানিয়েছেন, তারা ছয় জনের এক প্রতিনিধি দল দিল্লিতে গিয়েছিলেন অমিত শাহ্‌র সঙ্গে কথা বলতে। কিন্তু দিল্লিতে দশদিন অপেক্ষা করার পরও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তাদের সময় দিতে পারেন নি। তিনি জানিয়েছেন, তারা তাদের পরবর্তী কর্মসূচী তারতারিই ঘোষণা করবেন।

 

 

গত ১২ ডিসেম্বর ত্রিপুরার উপজাতি ভিত্তিক বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন, সংস্থা এবং বিশিষ্ট ব্যক্তিরা নাগরিকত্ব সংশোধনী ইস্যুতে অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন দিল্লিতে। সেখানে ত্রিপুরার নেতারা দেশের উত্তরপূর্বাঞ্চল এবং বিশেষত ত্রিপুরাকে নাগরিকত্ব সংশোধনী আইনের আওতা থেকে বাদ দেবার দাবি জানিয়েছিলেন। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী তাদের কোন নির্দিষ্ট আশ্বাস দেন নি। তিনি শুধু জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের অবস্থান তাদের জানিয়ে দেয়া হবে। ঐ বৈঠকে JMACAB-এর পক্ষ থেকে জগদীশ দেববর্মা, অ্যান্থনি দেববর্মা, পাতাল কন্যা জমাতিয়া, বিজয় রাঙ্খল প্রমুখ নেতারা ছিলেন। এর আগে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে ৯ ডিসেম্বর থেকে লাগাতর অবরোধ আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন তারা। ১১ ডিসেম্বর মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সঙ্গে কথা বলে রাতে আন্দোলন তুলে নেন। পরের দিন দেখা ক্রেন দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

কিন্তু ১২ তারিখ দিল্লি থেকে ফিরে প্রায় ২০-২৫ দিন অপেক্ষা ক্রেন JMACAB  নেতারা। কিন্তু দিল্লি থেকে কোন ধরনের বর্তা তাদের আকছে এসে পৌঁছায় নি। শেষ পর্যন্ত দিল্লি গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে তাদের বক্তব্য জানতে চাইবেন বলে থিক করে JMACAB । জগদীশ দেববর্মা জানিয়েছেন, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব-ই তাদের সঙ্গে ফোনে কথা বলে জানান, অমিত শাহ তাদের সঙ্গে কথা বলবেন। সেই মতো তারা দিল্লিতে গিয়েছিলেন। কিন্তু দশদিনেও দেখা হয় নি স্বরাষ্ট্র ম্নত্রীর সঙ্গে।

JMACAB  ত্রিপুরার বিভিন্ন উপজাতি ভিত্তিক রাজনৈতিক দল, সংগঠন, ছাত্র সংগঠনের একটি যৌথ আন্দোলন মঞ্চ। যারা নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে কথা বলছে।

 

আগরতলা, ত্রিপুরা

COMMENTS