‘আমরা ১০৩২৩’ — আজ গণঅবস্থান

১০৩২৩ জন চাকুরীচ্যুত শিক্ষকদের সংগঠন কয়েকটি ভাগে বিভক্ত।

‘আমরা ১০৩২৩’ শিক্ষক সংগঠন আজ সকাল এগার টা থেকে বেলা একটা পর্যন্ত আগরতলার সিটি সেন্টারের সামনে গণ-অবস্থানে বসছে।

দেশের সর্বোচ্চ আদালতের রায়ে ত্রিপুরার ১০৩২৩ জন শিক্ষকের চাকরি অনিশ্চিত হয়ে যায় ।সর্বোচ্চ আদালতের রায় দিয়েছিল ২০১৭ সালে ২৯ শে মার্চ । সেই সময় রাজ্যের বামফ্রন্ট সরকার চেষ্টা করে তাদের স্বার্থ রক্ষার জন্য। সামনেই ছিল ২০১৮ সালের বিধানসভা নির্বাচন। বিজেপি তখন বিরোধী দল হিসেবে তাদের ভিসন ডকুমেন্টে বলে যে ক্ষমতায় এলে এই চাকুরিচ্যুত শিক্ষকদের চাকরি পুনর্বহাল করা হবে।

২০১৮ সালের মার্চ মাসে ত্রিপুরায় সরকার গঠন করে বিজেপি-আই পি এফ টি জোট সরকার। বিজেপি সরকার ক্ষমতায় আসার পর ২১ মাস এদের চাকরি বৃদ্ধি পায় ।

বামফ্রন্ট সরকার এই চাকরিচ্যুত শিক্ষকদের চাকুরী বহাল রাখার জন্য ১৩ হাজার অশিক্ষক পদে নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছিল ।সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা হয়। প্রাথমিকভাবে ১৩ হাজার অশিক্ষক পদ পূরণের ওপর দেশের সর্বোচ্চ আদালত স্থগিতাদেশ জারি করেছিল। পরবর্তীতে সর্বোচ্চ আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করে।

‘আমরা ১০৩২৩’ সংগঠনের দাবি এই ১৩ হাজার অশিক্ষক পদে যাতে বর্তমান সরকার এদের নিয়োগ করে তাদের জীবন-জীবিকা কে সুরক্ষিত করেন ।

এই দাবি নিয়েই আজ সকাল ১১ টা থেকে ১ টা পর্যন্ত গণ অবস্থানের ডাক দিয়েছে সংগঠন।

সংগঠন এমনও দাবি করেছে যাতে আগামী ৩১ মার্চের আগেই ওই ১৩ হাজার অশিক্ষক পদগুলিতে এদের নিয়োগ করা হয়।

দাবিতে এও বলা হয়েছে ১০৩২৩ জন শিক্ষকের মধ্যে ৫০ জন ইতিমধ্যে মারা গেছেন ।এই পরিবার গুলো থেকে একজন করে সদস্য কে ডাই ইন হারনেস’র মাধ্যমে চাকরি দিতে হবে ।

কদিন আগে ত্রিপুরার শিক্ষা মন্ত্রী রতনলাল নাথ জানিয়েছেন চাকরিচ্যুত শিক্ষকদের পুনরায় চাকুরিতে বহাল রাখার কোনও সম্ভাবনা নেই ।

COMMENTS