১০৩২৩ -র ৪০ জনের চাকরি পাকা !

ত্রিপুরায় ১০৩২৩ নামে পরিচিত শিক্ষকদের মধ্যে ৪০ জনের নিয়োগ হচ্ছে শিক্ষা দপ্তরে। মন্ত্রীসভায় আজ সিদ্ধান্ত হয়েছে।চল্লিশ জনের মধ্যে উনচল্লিশ জন টেট পাশ করেছেন, একজন এসটিজিটি । পরীক্ষায় পাশ করলেও তাদের চাকরি পাবার বয়স পার হয়ে গিয়েছিল। তাই চাকরির ব্যাপারে জটিলতার সৃষ্টি হয়েছিল।
শিক্ষামন্ত্রী রতনলাল নাথ জানিয়েছেন।

আদালতের রায়ে ত্রিপুরায় হাজার হাজার শিক্ষকের চাকরি চলে গেছে, এখন তারা চুক্তির ভিত্তিতে কাজে আছেন। সেই মেয়াদও ৩১ মার্চ চলে যাবার কথা। নিয়োগের সময়ের সংখ্যা থেকে এই শিক্ষকরাই ১০৩২৩ নামে পরিচিত হয়ে গেছেন, যদিও এখন ঠিক ঠিক সংখ্যাটি আর এত নয়।

শিক্ষামন্ত্রী তাদের ‘বিকল্প’ ব্যবস্থা করা হবে বলে রেখেছেন, তবে সেটা কী এখনও তার ঘোষণা দেয়নি সরকার। শিক্ষকতার চাকরিতে নেয়া হবে না, সেটাও তিনি পরিস্কার করে দিয়েছেন।

বামফ্রন্ট সরকার তাদের চাকরি দিয়েছিল। ত্রিপুরায় শেষ বিধানসভা ভোটে বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় এসেছে। ভোটের আগে শুধু তাদের ‘ন্যায়’ দেবার প্রতিশ্রুতি নয়, সব চুক্তিবদ্ধ কর্মচারীকেই ‘ন্যায়’ দেবার কথা দিয়েছিল বিজেপি। আইন সংশোধন করেও শিক্ষকদের চাকরি বাঁচিয়ে দেবার কথা শোনা গিয়েছিল। কয়েকজন শিক্ষককে দিল্লি নিয়ে গিয়েছিলেন বিজেপি নেতারা। শিক্ষকরা ফিরে এসে ‘ ধন্যবাদ’ মিছিলও করেছিলেন আগরতলায়।

ভিডিওঃ অভিজিৎ
আগরতলা, ত্রিপুরা

COMMENTS