আজ পর পর তিনদিন শিক্ষকরা গ্রেফতার হচ্ছেন। তাদের একটা অংশ আগামীকাল যাচ্ছেন বিধানসভায় ।

আজ পর পর তিনদিন শিক্ষকরা গ্রেফতার হচ্ছেন। তাদের  একটা  অংশ আগামীকাল  যাচ্ছেন  বিধানসভায় ।Featured Video Play Icon

ত্রিপুরার রাজধানী আগরতলা কয়েকদিন ধরে ১০৩২৩ শিক্ষকদের আন্দোলন দেখছে। মোটামুটি তিনটি সংগঠন। আমরা ১০৩২৩, অল ত্রিপুরা ১৩২৩ ভিকটিমাইসড টিচার্স এসোসিয়েসন , আর অল ত্রিপুরা ১০৩২৩ এডহক টিচার্স এণ্ড এমপ্লয়িজ এসোসিয়েসন। শেষ দু’টি সংগঠনকে তাদের প্রধান নেতাদের নাম জুড়ে দিয়ে বেশি চেনা যায়, প্রদীপ বণিক-অরবিন্দ শর্মা গ্রুপ , আর বিমল সাহা গ্রুপ।
১৪ মার্চ থকে বিমল সাহা গ্রুপ অবস্থান করে চাকরির নিশ্চয়তার দাবি জানাচ্ছিলেন ওরিয়েন্ট চৌমোহনীতে । ১৫ মার্চ তা শেষ হবার কথা থাকলেও, কোনও সরকারি প্রতিনিধি তাদের সাথে কথা বলতে আসেননি। অবস্থানের মেয়াদ অনির্দিষ্ট বলে ঘোষণা করা হয়। ১৭ মার্চ সকালে পুলিশ শিক্ষকদের গ্রেফতার করে অবস্থান ভেঙে দেয়। করোনা ভাইরাস আটকাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে, ফলে সভা নিষেধ , এই জন্য তাদের গ্রেফতার করা হয়। ঘেরাও হয় থানা। অচল হয়ে যায় আগরতলার প্রধান রাস্তা।

সেই থানা থেকে কিছু দূরে সিটি সেন্টারের সামনে সেদিন থেকেই বসার কথা ‘ আমরা ১০৩২৩’ দলের। বসার আগেই তাদের পুলিশ তুলে নিয়ে যায়। আবার অন্যরা এসে বসেন। অবস্থান চলে সন্ধ্যা পর্যন্ত। পরদিন শিক্ষকরা সিটি সেন্টারে সামনে আন্দোলনে নেমে পড়েন। পুলিশ দফায় দফায় গ্রেফতার করে চলে।

দু’দিনই শিক্ষকদের গ্রেফতার করে এ ডি নগর পুলিশ লাইনে সারাদিন আটকে বিকালে-সন্ধ্যায় ছেড়ে দেয়। প্রথম দিন পুলিশ মুচলেকা চেয়েছিল , চাপে অবশ্য তার সেটা আর পরে চায়নি।

বিমল গ্রুপের শিক্ষকরা থানার সামনে , অথবা গ্রেফতার হওয়ার সময়, বা আগে অবস্থানে বলেছেন, তারা বিজেপি-আইপিএফটি সরকার গড়তে বিশেষ ভূমিকা নিয়েছিলেন। কেউ তো বলেছেন, তারা ভোট ব্যাঙ্ক হিসেবে ব্যবহৃত হয়েছেন কিনা, সেই হিসেবে তারা শাসক পন্থী। কিন্তু অবস্থানে কোনও সরকারী প্রতিনিধির না আসা, গ্রেফতার হওয়া, এবং চাকরির ব্যাপারে সরকার থেকে সরাসরি ঘোষণা পেয়ে সরকারের বিরিদ্ধে তারা আওয়াজ তুলেছেন। নেতা-মন্ত্রীদের নিয়ে প্রশ্ন তুলেছেন, আবার বিনীত অনুরোধও করেছেন।

আমরা ১০৩২৩-র সাথে বামপন্থী ট্যাগ আছে। তারা দু’দিন পরে রাস্তায় নামলেও, বিমল গ্রুপের তারা গ্রেফতার, ইত্যাদি হওয়ার শেষ দু’দিন রাস্তার দখল তারাই রেখেছেন।

এই দুই গ্রুপ এখন মিলে গেছে। তাদের দাবি এক, তাই তারা একসাথে , এই ঘোষণা দিয়ে আগামী কাল বিধানসভা অভিযান করবেন বলেছেন। কালই বসছে বিধানসভার বাজেট অধিবেশন।

আর যে একটি গ্রুপ রয়ে গেল, প্রদীপ বণিক-অরবিন্দ শর্মা গ্রুপ, তারা আজ ডেপুটেসন দেবে বলে জমায়েত হয়েছিলেন। তাদেরও গ্রেফতার করা হয়, তবে তাদের যেখানে গ্রেফতার করা হয়, তার কয়েকমিটার দূরেই শিশু উদ্যানে রাখা হয়।
বহুদিন পর আজ আবার আটকে আটকে স্বাগতম, স্বা-স্বা-স্বা স্বাগতম স্লোগান শোনা গেল, একসময় কংগ্রেস এই স্লোগান বেশ জমিয়ে দিত। স্বা-স্বা-স্বা স্বাগতম , বন্দেমাতরম। তবে চাকরির নিশ্চয়তার দাবি জানাতে গিয়ে আজ সাথে যোগ হল, মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী’র নামও । তারা ভেলিডেসন অ্যাক্ট চালু করে তাদের চাকরির জন্য আবেদন করেছেন, ‘দেবতার আসনে বসা’ মুখ্যমন্ত্রীর কাছে।

মোটকথা আজ লাগাতর তিন দিন শিক্ষকরা গণ গ্রেফতার হচ্ছেন আগরতলায়।

ভিডিওঃ অভিজিৎ
আগরতলা, ত্রিপুরা

COMMENTS