এক্সিট পোল: দিল্লীতে আপ সুনামি

দিল্লী বিধান সভার মোট আসন ৭০ । সরকার গড়ার জন্য দরকার ৩৬ টি আসন । আম আদমী পার্টি পেতে যাচ্ছে ৫২ টি আসন ।তৃতীয়বারের মতো দিল্লি বিধানসভার মসনদ দখল করতে যাচ্ছে আম আদমি পার্টি ।

বিভিন্ন বুথ ফেরত সমীক্ষার ফলাফল থেকে প্রাপ্ত পোল অব পোলসের বিচারে দিল্লী কা লাড্ডু এবারও জুটছে না বিজেপি’র।

গতকাল সন্ধ্যা ৬ টায় ভোট গ্রহণ শেষ হবার সাথে সাথেই বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষার ফলাফল সামনে আসে। সবগুলি সংস্থার ফলাফলের বিচারেই নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাবে আম আদমী পার্টি (আপ)। ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় আপের আসন সংখ্যা কমে যাবার ঘটনা সামনে এলেও সংখ্যা গরিষ্ঠতা পাওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হচ্ছে না।

বিভিন্ন সমীক্ষার ফলাফলের গড় থেকে প্রকাশ পাচ্ছে যে আপ ৫২ টি আসন দখল করতে যাচ্ছে ।বিজেপি পাচ্ছে ১৭ টি আসন । কংগ্রেসের দখলে যাচ্ছে একটি আসন ।

গত বিধানসভা নির্বাচনে ৭০ টি আসনের মধ্যে আম আদমি পার্টির দখলে ছিল ৬৭ টি আসন এবং বিজেপি পেয়েছিল ০৩ টি আসন ।কংগ্রেসের ঝুলি ছিল শূন্য।

সমীক্ষা বলছে এবার কংগ্রেস একটি আসন পাবে ।বিজেপি গতবারের তুলনায় ১৪ টি আসন বেশি পাচ্ছে এবং আম আদমি পার্টির আসন সংখ্যা কমে যাচ্ছে ১৫ টি ।

এক্সিট পোলের হিসেবে গতবারের তুলনায় আসন সংখ্যা কমলেও সরকার গঠনের জন্য যথেষ্ট সংখ্যক আসনই পেতে যাচ্ছে আপ ।

গত বিধানসভা নির্বাচনে বিজেপি মাত্র তিনটি আসন পেয়েছিল । এক্সিট পোলে দেখা গেছে কেবলমাত্র ‘ইন্ডিয়া টুডে এক্স মাই ইন্ডিয়া’ সংস্থা বিজেপিকে গতবারের মতোই এক সংখ্যার আসনে সীমাবদ্ধ রেখেছে ।এই সংস্থার এক্সিট পোল মোতাবেক বিজেপি পেতে যাচ্ছে ৭ টি আসন।

ইন্ডিয়া টিভি ইপসোস এবং সুদর্শন নিউজ বিজেপির ঝুলিতে সব থেকে বেশি আসন যাবে বলে তাদের ফলাফল প্রকাশ করেছে ।এই দুই সংস্থার মতে বিজেপি এই নির্বাচনে পেতে যাচ্ছে ২৬ টি আসন। এই সংখ্যাও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা থেকে ১০ কম ।

দশটি সংস্থার করা এক্সিট পোলের মধ্যে পাঁচটি সংস্থাই এই মর্মে মত প্রকাশ করেছে যে কংগ্রেস কোন আসন এই নির্বাচনে পাবেনা। অপরদিকে এবিপি নিউজ এবং সুদর্শন নিউজের মতে গতবারের তুলনায় কংগ্রেস ভাল ফল করবে এবং দুটি আসন পাবে।

এক্সিট পোলের ফলাফল প্রকাশিত হবার সাথে সাথেই আপ শিবিরে খুশির জোয়ার বইতে শুরু করেছে। আপের পক্ষ থেকে বলা হয়েছে এক্সিট পোলে যত আসন তাদের পক্ষে দেখানো হয়েছে , এর থেকেও ভাল ফল হবে।

অপরদিকে বিজেপি রাজ্য সভাপতি মনোজ তেওয়ারী বলেছেন , “এক্সিট পোল দেখে বিভ্রান্ত হবার কোন কারণ নেই। কম করেও ৪৮ টি আসন নিয়ে বিজেপি দিল্লীতে সরকার গঠন করতে যাচ্ছে”।

আপের পক্ষ থেকে ভোট শেষ হবার কয়েক ঘন্টার মধ্যে সমর্থকদের নিয়ে মূলত যারা বিভিন্ন স্ট্রং রুম পাহারায় থাকবেন এবং গণনার দিন কাউন্টিং এজেন্ট হিসেবে উপস্থিত থাকবেন তাদের সভা আহ্বান করা হয়েছে।

এই নির্বাচনে সিপিআই এবং সিপিআইএম এর পক্ষ থেকে তিনটি করে আসনে প্রার্থী দিলেও এক্সিট পোল মোতাবেক তারা কোন আসনেই কোন ধরনের প্রভাব তৈরি করতে পারছে না।

COMMENTS