আর্থিক শৃঙ্খলা মানার চাইতে বেশি দরকার সব কিছু কাজে লাগিয়ে জীবন রক্ষা করাঃ সীতারাম। গুজরাটের একটি কোম্পানিই শুধু কোভিড টেস্ট কিট বানানোর লাইসেন্স পেল।

আর্থিক শৃঙ্খলা মানার চাইতে বেশি দরকার সব কিছু কাজে লাগিয়ে জীবন রক্ষা করাঃ সীতারাম। গুজরাটের একটি কোম্পানিই শুধু কোভিড টেস্ট কিট বানানোর লাইসেন্স পেল।

সিপিআই(এম) সাধারন সম্পাদক সীতারাম ইয়েচুরি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে টেস্টিং কিট নিয়ে গুরুতর প্রশ্ন তুলেছেন। “ স্বাস্থ্য মন্ত্রক নির্দেশ জারি করেছে, আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়ন যে সমস্ত কিট অনুমোদন করেছে, একমাত্র সেরকম কিট দিয়েই পরীক্ষা করা যাবে। আশ্চর্য ! একমাত্র গুজরাটের একটি সংস্থা ওইরকম কিট বানায় বলে খবর। অবস্থা যেরকম , তাতে এই নির্দেশ এখনই তুলে নেয়া দরকার। ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরলোজি যত কিট অনুমোদন করেছে, , সেগুলি পরীক্ষার জন্য জরুরী ভিত্তিতে ব্যবহার করা উচিৎ, “ সীতারাম লিখেছেন।

 

সেই চিঠিতেই আছে, কোটি কোটি মানুষ দিন-এনে-দিন-খান, তারা এই লকডাউনে ভীষণ ক্ষতিগ্রস্ত। জনধন একাউন্টে এবং বিপিএল ভুক্তদের পাঁচ হাজার টাকা করে এখনি দেয়া হোক।বিশ্বের বিভিন্ন দেশ ঘোষণা দিয়েছে, যারা এখন কাজে যেতে পারছেন না, তাদের বেতনের আশি শতাংশ দেবে সরকার। তাছাড়া ছোট শিল্প উদ্যোগগুলি ও ছোট খুচরা ব্যবসায়ীদের জন্য  একবছরের  ঋণ মকুব করা, ইএমআই মকুব করা দরকার। বাচ্চাদের মিড-ডে-মিল’র রেশন দেয়া, সব পরিবারকে একমাসের রেশন বিনে পয়সায় দেয়া হোক।কেন্দ্রীয় সরকার যেন আলাদা করে টাকা রেখে দেয় কোটি কোটি মানুষের জীবিকা ঠিক রাখতে। এখন আর্থিক শৃঙ্খলা মানার চাইতে বেশি দরকার সব কিছু কাজে লাগিয়ে জীবন রক্ষা করা।

 

উল্লেখ করা যেতে পারে, গুজরাটের কোসারা ডায়াগনস্টিকস-ই এখন পর্যন্ত একমাত্র ভারতে কোভিড-নায়েন্টিন টেস্ট কিট বানানোর লাইসেন্স পেয়েছে। এই কম্পানির মালিকের বাবাকে  গুজরাটে আমেরিকার প্রেসিডেন্ট যখন গেলেন কিছুদিন আগে, তখন  মঞ্চে দেখা গিয়েছিল।

COMMENTS